• রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিজের পতনের জন্য মুহিউদ্দিন-আনোয়ারকে দুষছেন মাহাথির

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ মার্চ ২০২০, ১০:১৩
নিজের পতনের জন্য মুহিউদ্দিন-আনোয়ারকে দুষছেন মাহাথির
মালয়েশিয়ার সদ্য পদত্যাগী প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ (ছবি : রয়টার্স)

সব নাটকীয়তার অবসান ঘটিয়ে অবশেষে মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন প্রভাবশালী নেতা মুহিউদ্দিন ইয়াসিন। যদিও নিজের পতনের জন্য বর্তমান প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ও পিএইচ জোটের নেতা আনোয়ার ইব্রাহিমকে দায়ী করেছেন বিদায়ী প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

সিঙ্গাপুরের দ্য স্ট্রেইটস টাইমসের খবরে জানানো হয়, সোমবার (২ মার্চ) নিজের গড়া রাজনৈতিক দল প্রিবুমি বেরসাতুর সদস্যদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকের পর মাহাথির অভিযোগগুলো করেন। তিনি বলেছিলেন, আনোয়ারের প্রধানমন্ত্রী হওয়ার ইচ্ছাকে কাজে লাগিয়েছেন মুহিউদ্দিন। এ জন্য তিনি মূলত গোটা দেশে একধরনের রাজনৈতিক সংকট সৃষ্টি করেছেন।

সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী আরও বলেন, আনোয়ার পাকাতানের পরিচালনা পরিষদে খবর ছড়িয়েছেন, আমি নাকি তাকে দেশের উপপ্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিচ্ছি। তখন বিষয়টি নিয়ে আমরা ভীষণ বিরক্ত ছিলাম। যদিও শেষ পর্যন্ত তেমন কিছুই ঘটেনি। আর প্রধানমন্ত্রী হওয়ার জন্য পাকাতান জোটের সব নেতাই আমাকে সমর্থন দিয়েছিল।

মাহাথির জানিয়েছেন, মুহিউদ্দিন সবসময় দেশে সংকট সৃষ্টির অজুহাত খুঁজছিলেন। যদিও আনোয়ারের কাছ থেকে তিনি কোনো রকমের সাড়া পাচ্ছিলেন না। যখন পাকাতান জোট থেকে মুহিউদ্দিন নিজের প্রিবুমি বেরসাতু পার্টিকে সরিয়ে নেন, মূলত তখনই প্রধান সমস্যা তৈরি হয়।

উল্লেখ্য, গত সপ্তাহে ৯৪ বছর বয়সী মাহাথির আকস্মিকভাবে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ালে দেশটিতে রাজনৈতিক সংকট সৃষ্টি হয়। পরে মালয়েশিয়ার রাজা আবদুল্লাহ সুলতান আহমাদ শাহ তাকেই অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন।

আরও পড়ুন : মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী : কে এই মুহিউদ্দিন

যার ধারাবাহিকতায় গত শনিবার (২৯ ফেব্রুয়ারি) দেশটির রাজপ্রাসাদের পক্ষ থেকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে মুহিউদ্দিন ইয়াসিনের নাম ঘোষণা করা হয়। বর্ষীয়ান রাজনীতিবিদ মাহাথির মোহাম্মদের ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর মাত্র কয়েক দিনের মাথায় রাজা দেশের অষ্টম প্রধানমন্ত্রী হিসেবে তার নাম ঘোষণা করেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড