• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাগরিকত্ব আইন নিয়ে এবার মেঘালয়ে সহিংসতা, নিহত ১

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ ফেব্রুয়ারি ২০২০, ১২:৫৫
ভারত
মেঘালয়ে সহিংসতা, (ছবি : আনন্দবাজার)

সহিংসতা কমে এলেও দিল্লিতে নিহতের সংখ্যা বেড়েই চলেছে। এর মধ্যেই সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে এবার উত্তপ্ত হয়ে উঠল মেঘালয়। সেখানে খাসি ছাত্র সংগঠন (কেএসইউ) এবং অ-জনজাতি সম্প্রদায়ের সংঘর্ষে একজন প্রাণ হারিয়েছেন।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার জানায়, শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) দুই পক্ষের সংঘর্ষে সেখানে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এ কারণে মেঘালয়ের ৬টি জেলায় ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়া হয়। এছাড়া কারফিউ জারি হয়েছে শিলং-সহ একাধিক জায়গায়।

সীমান্ত সংলগ্ন জনজাতিপূর্ণ উত্তর পূর্বাঞ্চলের রাজ্যগুলোতে বাইরে থেকে প্রবেশের ক্ষেত্রে বিশেষ অনুমতি লাগে, আক্ষরিক অর্থে যা ইনার লাইন পারমিট (আইএলপি) হিসেবে পরিচিত। সিএএ চালু হলে এই ইনার লাইন পারমিট প্রথার ওপর প্রভাব পড়বে বলে আশঙ্কা সেখানকার বাসিন্দাদের।

আরও পড়ুন : কমেনি তুরস্কের ক্ষোভ, চালাচ্ছে বিধ্বংসী হামলা

পূর্ব খাসি পার্বত্য অঞ্চলের ইছামতী এলাকায় শুক্রবার এটি নিয়ে বিশেষ বৈঠক চলছিল কেএসইউ এবং অ-জনজাতি প্রতিনিধিদের মধ্যে। তখনই দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বাধে। সংঘর্ষ থামাতে গিয়ে আহত হন একাধিক পুলিশকর্মীও।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শিলং-সহ একাধিক এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়। মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমার নির্দেশে এই ঘটনার তদন্ত শুরু হয়েছে। এছাড়া আইন-শৃঙ্খলার বিষয়ে নজর রাখতে একাধিক জায়গায় নামানো হয়েছে সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্স (সিএপিএফ)।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড