• শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

অত্যাধুনিক অ্যাটাক হেলিকপ্টার কিনছে পাকিস্তান (ভিডিও)

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৯:৩১
পাকিস্তান-যুক্তরাষ্ট্র-চীন-তুরস্ক
ছবি : প্রতীকী

যুক্তরাষ্ট্রের সঙ্গে অ্যাটাক হেলিকপ্টার ক্রয়ের চুক্তি করেছে ভারত। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাম্প্রতিক সফরের সময় করা এই চুক্তির আওতায় ওয়াশিংটনের অত্যাধুনিক অ্যাপাচি হেলিকপ্টার পাবে নয়াদিল্লি। এটিই উদ্বেগ বাড়িয়েছে পাকিস্তানের। ফলে তারাও অত্যাধুনিক অ্যাটাক হেলিকপ্টার কিনতে যাচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য উইক এক প্রতিবেদনে জানায়, অত্যাধুনিক অ্যাটাক হেলিকপ্টার কেনার প্রক্রিয়া শুরু করছে পাকিস্তানের সামরিকবাহিনী। এর আগে ২০১৫ সালে মার্কিন ভাইপার অ্যাটাক হেলিকপ্টার কিনতে চেয়েছিল পাকিস্তান। কিন্তু যুক্তরাষ্ট্রের আপত্তির কারণে তা কেনা হয়নি।

মার্কিন প্রশাসনের আপত্তির পর পাকিস্তান দ্বারস্থ হয় তুরস্কের। তুরস্ক তাদের অত্যাধুনিক হেলিকপ্টার দিতে রাজি হয়। কিন্তু এখানেও বাধা হয়ে দাঁড়ায় যুক্তরাষ্ট্র। এতে দুটি দেশ থেকে পাকিস্তান কোনো হেলিকপ্টার না পেলেও যুক্তরাষ্ট্র থেকে অত্যাধুনিক হেলিকপ্টার কিনছে ভারত। এ কারণে ভারতের সঙ্গে পাল্লা দিয়ে সর্বাধুনিক প্রযুক্তির অ্যাটাক হেলিকপ্টার কেনার পরিকল্পনা করেছে পাকিস্তান।

অবশ্য এখনো প্রথমে মার্কিন হেলিকপ্টার কেনার চেষ্টা করবে পাকিস্তানের সামরিকবাহিনী। সেটি কেনা না গেলে তুরস্কের হেলিকপ্টার কেনার চেষ্টা করবে। আঙ্কারা থেকেও খালি হাতে ফিরতে বাধ্য হলে চীনের সর্বাধুনিক প্রযুক্তির হেলিকপ্টার কিনবে পাকিস্তান।

আরও পড়ুন : ইরানকে ১২ মাসে সিরিয়া ছাড়া করবে ইসরায়েল

এ সম্পর্কে পাকিস্তানের বিমানবাহিনীর কমান্ডার মেজর জেনারেল সৈয়দ নাজীব আহমেদ বলেন, যুক্তরাষ্ট্রের এএইচ-ওয়ানজেড-ভাইপার কিংবা তুরস্কের টি-১২৯ হেলিকপ্টার কেনার চেষ্টা করা হচ্ছে। এগুলো কিনতে না পারলে চীনের জেড-১০ এমই হেলিকপ্টার কেনা হবে।

সমরাস্ত্র বিশ্লেষকরা বলছেন, পাকিস্তানের পছন্দের তালিকায় থাকা তিনটি হেলিকপ্টারই খুবই উন্নতমানের। এর মধ্যে চীনের হেলিকপ্টার নিয়ে একটি সমালোচনা ছিল। বলা হতো- চীনের জেড-১০ এমই হেলিকপ্টারটি খুব বেশি অস্ত্র-সরঞ্জাম বহন করতে পারে না। তবে সর্বশেষ সংস্করণ আনার পর এটি নিয়ে এখন আর সেই সমালোচনা নেই।

 

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড