• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

লিবিয়ায় নিহত ২ তুর্কি সেনা

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ ফেব্রুয়ারি ২০২০, ২০:৪৩
তুরস্ক-লিবিয়া
তুর্কি সেনা, (ছবি : সংগৃহীত)

লিবিয়ায় হাফতার বাহিনীর হামলায় তুরস্কের ২ সেনা সদস্য নিহত হয়েছেন। মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) এটি নিশ্চিত করেছেন তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান।

ইরানভিত্তিক সংবাদমাধ্যম পার্সটুডে জানায়, মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট এরদোগান তুর্কি সেনা নিহত হওয়ার বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন। এ সময় নিহতদের শহীদ হিসেবে আখ্যায়িত করেন তিনি।

অবশ্য সেনা নিহতের বিষয়ে বিস্তারিত কিছু জানাননি এরদোগান। গত সপ্তাহে তুর্কি প্রেসিডেন্ট জানিয়েছিলেন, লিবিয়া যুদ্ধে তার দেশের কিছু সেনা হতাহত হয়েছেন। তবে এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো সংখ্যা প্রকাশ না করায় বিভিন্ন মহল থেকে কঠোর সমালোচনার মুখে পড়েন এরদোগান।

লিবিয়া সরকারের প্রধানমন্ত্রী ফাইয়াজ আল-সেরাজ তার দেশের বিদ্রোহী নেতা ও সেনা কমান্ডার খলিফা হাফতারের অনুগত বাহিনীকে প্রতিরোধ করার লক্ষ্যে তুরস্কের সহযোগিতা চান। রাজধানী ত্রিপোলি দখলে নেয়ার জন্য সশস্ত্র যুদ্ধে লিপ্ত রয়েছে হাফতার বাহিনী। হাফতারকে সমর্থন দিয়ে আসছে মিশর, সৌদি আরব এবং আরব আমিরাত।

আরও পড়ুন : ইসরায়েলে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা ইসলামিক জিহাদের

গত শুক্রবার (২১ ফেব্রুয়ারি) প্রেসিডেন্ট এরদোগান প্রথমবারের মতো লিবিয়ায় সেনা পাঠানোর কথা নিশ্চিত করেন। তিনি জানান, তুরস্কের সেনারা লিবিয়ার সেনাদের প্রশিক্ষণ দেয়ার জন্য কাজ করছে।

প্রসঙ্গত, ২০১৪ সাল থেকে লিবিয়া কার্যত দুভাগে বিভক্ত রয়েছে। এর এক ভাগে আছে ত্রিপোলিভিত্তিক আন্তর্জাতিক সম্প্রদায় সমর্থিত সরকার, অন্যদিকে লিবিয়ার পূর্বাঞ্চলীয় তবরুক শহরভিত্তিক বিদ্রোহী জেনারেল হাফতারের নেতৃত্বাধীন সরকার।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড