• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন সেনাদের রক্ষায় ইরাককে যুক্তরাষ্ট্রের আহ্বান

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৫০
যুক্তরাষ্ট্র-ইরাক
মার্কিন সেনা, (ছবি : পার্সটুডে)

ইরানের শীর্ষ কমান্ডার কাসেম সোলাইমানিকে হত্যার পর থেকে চরম হুমকিতে রয়েছে ইরাকে নিয়োজিত মার্কিন সেনারা। এবার তাদের সুরক্ষার জন্য ইরাকের কাছে আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

ইরানভিত্তিক সংবাদমাধ্যম পার্সটুডে জানায়, মার্কিন সেনাদের রক্ষা করার জন্য ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ আলাভির প্রতি আহ্বান জানিয়েছেন আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ব্যাপারে দেশটির জাতীয় সংসদে প্রস্তাব পাস হওয়ার পরও মাইক পম্পেও ওই আহ্বান জানালেন।

রবিবার (২৩ ফেব্রুয়ারি) ইরাকি প্রধানমন্ত্রী আলাভির সঙ্গে ফোনে কথা বলেন মাইক পম্পেও। এ সময় ইরাকে মার্কিন সেনা এবং দেশটিতে নিযুক্ত কূটনীতিকদের রক্ষার ব্যাপারে বাগদাদ সরকারের দায়িত্বের কথা স্মরণ করিয়ে দেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মর্গান ওর্তেগাস এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন।

আরও পড়ুন : ইসরায়েলি হামলা রুখে দিল সিরিয়া

গত ১ ফেব্রুয়ারি আলাভি ইরাকের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এরপর এই প্রথম মার্কিন সেনাদের সুরক্ষার ব্যাপারে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে তার ওপর এক রকমের চাপ সৃষ্টি করা হলো। এর আগে গত ৫ জানুয়ারি জাতীয় সংসদে সর্বসম্মতিক্রমে দেশটি থেকে মার্কিন সেনা বহিষ্কারের ব্যাপারে একটি প্রস্তাব পাস করা হয়।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড