• শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

তুরস্কের ওপর হামলা চালিয়ে যাবে রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

২১ ফেব্রুয়ারি ২০২০, ২০:২৯
রাশিয়া-তুরস্ক-সিরিয়া-যুক্তরাষ্ট্র
রুশ যুদ্ধবিমান, (ছবি : সংগৃহীত)

সিরিয়া ইস্যুকে কেন্দ্র করে তুরস্ক ও রাশিয়ার মধ্যকার উত্তেজনা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। কোনো পক্ষই ছাড় না দেওয়ায় দেশ দুটির মধ্যে যুদ্ধেরও আশঙ্কা করছেন বিশ্লেষকরা। সর্বশেষ বৃহস্পতিবারের সংঘর্ষকে কেন্দ্র করে পুরো পরিস্থিতিই নতুন মোড় নিয়েছে।

রুশ সংবাদমাধ্যম দ্য মস্কো টাইমস জানায়, বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) রাশিয়ার সহায়তায় সিরীয় বিমান হামলায় দুই তুর্কি সেনা নিহত ও পাঁচজন আহত হয় বলে দাবি করে তুরস্ক। এর জবাবে পাল্টা হামলা চালিয়ে ৫০ সিরীয় সেনাকে হত্যা করে তুর্কি সেনারা। একই সঙ্গে পাঁচটি ট্যাংক, দুটি সাঁজোয়া যান, দুটি অস্ত্রবাহী ট্রাকও ধ্বংস করে তারা।

এরপরই সিরীয় বিদ্রোহীদের সমর্থনের জন্য তুরস্ককে প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে দায়ী  করে বিবৃতি দেয় রাশিয়া। তখন বিদ্রোহীদের প্রতি সমর্থন বন্ধেরও আহ্বান জানায় তারা। অন্যদিকে সিরিয়ায় বিমান হামলা বন্ধের জন্য মস্কোকে আহ্বান জানিয়েছে আঙ্কারাও। এতেই স্পষ্ট যে, কোনো পক্ষই বিন্দুমাত্র ছাড় দিতে রাজি নয়।

তুরস্ক-রাশিয়ার মুখোমুখি অবস্থান প্রসঙ্গে নাম প্রকাশ না করে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানিয়েছেন, তুরস্ককে কিছুতেই ইদলিবে ঢুকতে দেবে না রুশ কর্তৃপক্ষ। প্রয়োজনে তুর্কি সেনাদের ওপর হামলা চালিয়ে যাওয়া হবে। এছাড়া ইদলিবের আকাশে নিয়মিত টহল দেবে রাশিয়ার বিমানবাহিনী।

বিভিন্ন সূত্র বলছে, তুরস্ক ও যুক্তরাষ্ট্রের দেওয়া ক্ষেপণাস্ত্রের সাহায্যে সিরীয় বিদ্রোহীরা রাশিয়ার সুখোই সু-২৪ যুদ্ধবিমানে হামলা চালিয়েছিল। কিন্তু তাদের সেই হামলা নির্ধারিত লক্ষ্যে আঘাত হানেনি। তারপরও এই হামলার কারণে ক্ষুব্ধ রাশিয়া।

আরও পড়ুন : রাশিয়ার হাতে অবিস্ফোরিত মার্কিন ক্ষেপণাস্ত্র, সংকটে যুক্তরাষ্ট্র

এ দিকে রাশিয়ার সঙ্গে তুরস্কের উত্তেজনা ক্রমান্বয়ে বেড়ে যাওয়ায় যুক্তরাষ্ট্রের সাহায্য চেয়েছে আঙ্কারা। মার্কিন কর্তৃপক্ষের কাছে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা প্যাট্রিয়টের দুটি ব্যাটারি চেয়েছে তুরস্ক। এগুলো তুর্কি সীমান্তে স্থাপন করা হলে রাশিয়ার বিমান হামলা ঠেকানো সম্ভব হবে বলে মনে করছে এরদোগান প্রশাসন।

যুক্তরাষ্ট্র অবশ্য তুরস্ককে আশার বাণীই শুনিয়েছে। তারা বলেছে, সিরিয়া ইস্যুতে তুরস্ককে যে কোনো সাহায্য করতে প্রস্তুত ট্রাম্প প্রশাসন। এমনকি সিরিয়ার ক্ষমতাসীন সরকারের বিভিন্ন কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির হুঁশিয়ারিও উচ্চারণ করেছে ওয়াশিংটন।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড