• বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রাম্পের আরও এক সহযোগীর কারাদণ্ড

  আন্তর্জাতিক ডেস্ক

২১ ফেব্রুয়ারি ২০২০, ১০:৫৫
রজার স্টোন
ডোনাল্ড ট্রাম্পের সহযোগী রজার স্টোন (ছবি : সিএনএন)

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগ তদন্তের ঘটনায় ডোনাল্ড ট্রাম্পের আরও এক সহযোগীকে কারাদণ্ড দেওয়া হয়েছে। ট্রাম্পের এই সহযোগীর নাম রজার স্টোন। তিনি দীর্ঘদিন ধরে ট্রাম্পের উপদেষ্টা হিসেবে কাজ করছেন। খবর ‘বিবিসি’।

ব্রিটিশ সংবাদমাধ্যমটি জানিয়েছে, কংগ্রেসকে মিথ্যা বলা, তদন্ত প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করা ও সাক্ষ্য জালিয়াতির দায়ে রজার স্টোনকে ৪০ মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি অর্থদণ্ডও দেওয়া হয়েছে ট্রাম্পের দীর্ঘদিনের এই উপদেষ্টা ও সহযোগীকে।

২০১৬ সালের নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে রবার্ট মুলারের তদন্তের জেরে দায়ের করা বিভিন্ন মামলায় এ নিয়ে ট্রাম্পের ছয়জন সহযোগীকে দোষী সাব্যস্ত করলেন আদালত।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) রজার স্টোনকে দেওয়া দণ্ডের ব্যাখ্যায় বিচারক অ্যামি বারম্যান বলেন, তিনি অসহনীয় ও হুমকিমূলক আচরণ করেছেন। স্টোন মোট পাঁচটি মিথ্যা বলেছেন।

আদালতের আদেশে বলা হয়েছে, কারাদণ্ড ছাড়াও স্টোনকে ২০ হাজার মার্কিন ডলার জরিমানা করা হয়েছে। সে সঙ্গে ২৫০ ঘণ্টা সেবামূলক কাজে নিয়োজিত থাকতে হবে তাকে।

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকে জিতিয়ে দেওয়ার জন্য রাশিয়া হস্তক্ষেপ করেছিল বলে জোরালো অভিযোগ তোলে ডেমোক্র্যাট পার্টি। এই অভিযোগ তদন্তের দায়িত্ব পান বিশেষ কাউন্সিলর রবার্ট মুলার। গত বছরের ১৮ এপ্রিল ওই তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পকে অপরাধী প্রমাণের মতো তথ্য তাদের কাছে নেই। তবে ওই তদন্তের জেরে দায়ের করা বিভিন্ন মামলায় ইতোমধ্যে আইনজীবী মাইকেল কোহেনসহ ট্রাম্পের বেশ কয়েকজন সহযোগীকে দোষী সাব্যস্ত করেছেন আদালত।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্র-ইসরায়েল কখনোই ইরানে হামলা চালাতে পারবে না

এ দিকে রজার স্টোনের দণ্ড ঘোষণার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তার সঙ্গে ন্যায্য বিচার করা হয়নি।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড