• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফের হুঁশিয়ারি জারিফের

সোলাইমানি হত্যার প্রতিশোধ নেওয়া অব্যাহত রাখবে ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ ফেব্রুয়ারি ২০২০, ১৮:১১
জারিফ
ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ (ছবি : পার্সটুডে)

জেনারেল সোলাইমানি হত্যার প্রতিশোধ নিতে এর মধ্যে মার্কিন সেনাদের ওপর বেশ কয়েকবার হামলা চালিয়েছে ইরান। তবে এখনই থামবে না তেহরান। ভবিষ্যতেও ইরানি সেনারা মার্কিনিদের ওপর হামলা চালানো অব্যাহত রাখবে বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) ইরানের একটি গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে জাওয়াদ জারিফ এ কথা বলেন। খবর ‘তেহরান টাইমস’।

সাক্ষাৎকারে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, নিজেদের প্রতিরোধ ব্যবস্থা নিয়ে যুক্তরাষ্ট্রের খুব দম্ভ ছিল। ইরান তাদের সেই দম্ভ চূর্ণ-বিচূর্ণ করে দিয়েছে।

গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদে ড্রোন হামলা চালিয়ে মার্কিন সেনারা ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করেন। এর প্রতিশোধ নিতে ৮ জানুয়ারি ইরাকে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটি আইন আল-আসাদে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরানি সেনারা। আর সেই হামলা প্রতিহত করতে পুরোপুরি ব্যর্থ হয় যুক্তরাষ্ট্র।

এছাড়া সোলাইমানি হত্যার পর মধ্যপ্রাচ্যে অবস্থিত মার্কিন ঘাঁটিতে আরও বেশ কয়েকবার হামলা চালানো হয়েছে। জবাবে মার্কিনিরা কিছুই করতে পারেনি।

সেদিকে ইঙ্গিত করে জারিফ বলেন, মার্কিন সেনাদের মধ্যপ্রাচ্য থেকে না তাড়ানো পর্যন্ত ইরান থামবে না। তাদের উপস্থিতি এই অঞ্চলকে অশান্ত ও অস্থিতিশীল করে তুলেছে।

আরও পড়ুন : ইরানি ঘাঁটিতে ইসরায়েলি হামলায় নিহত ৭

এসময় ইরানের পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, মার্কিন প্রশাসন ভেবেছিল সোলাইমানিকে হত্যা করতে পারলে মধ্যপ্রাচ্যে তাদের আধিপত্য বাড়বে। তাদের এ ধরনের ধারণা এর মধ্যেই ভুল প্রমাণিত হয়েছে। অনেকে ভাবছেন, সোলাইমানি হত্যার প্রতিশোধ নেওয়া হয়ে গেছে। কিন্তু তা ঠিক নয়।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড