• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইরিশ উপকূলে ভাসছে ‘ভুতুড়ে’ জাহাজ (ভিডিও)

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ ফেব্রুয়ারি ২০২০, ১৩:২৩
আইরিশ উপকূলে ভাসছে ‘ভুতুড়ে’ জাহাজ (ভিডিও)
উপকূলে পরিত্যক্ত ‘ভুতুড়ে’ জাহাজ (ছবি : দ্য গার্ডিয়ান)

ইউরোপে আছড়ে পড়া ডেন্নিস নামে ঝড়ের প্রভাবে আয়ারল্যান্ড উপকূলে ভেসে বেড়াচ্ছে একটি ‘ভুতুড়ে’ জাহাজ। মৎসজীবীদের নিয়ন্ত্রণে থাকা উপকূলটিতে পরিত্যক্ত অবস্থায় জাহাজটিকে স্থানীয়রা প্রথম শনাক্ত করেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ জানিয়েছে, আটলান্টিক সমুদ্রে প্রায় এক বছরেরও বেশি সময় যাবত জাহাজটি উদ্দেশ্যহীনভাবে পাড়ি জমিয়েছিল।

আইরিশ এক্সামিনার নামে এক সংবাদপত্রকে ব্যালিকটন ন্যাশনাল লাইফবোট ইন্সটিটিউশনের প্রধান জন তাত্তান বলেছেন, এ রকম পরিত্যক্ত কিছু আমি আগে কখনোই দেখিনি।

আয়ারল্যান্ড কোস্টগার্ড জানায়, পরিত্যক্ত জাহাজটিকে আল্টা নামে চিহ্নিত করা হয়েছে। এটির বেশ কয়েকটি নাম ও মালিকের কথা এরই মধ্যে সামনে এসেছে। ১৯৭৬ সালে নির্মিত জাহাজটি সর্বশেষ তানজানিয়ার পতাকা নিয়ে চলাচল করেছিল।

বিশ্লেষকদের মতে, জাহাজটির উদ্দেশ্যহীন চলাচলের কথা আগে থেকেই জানত বিশ্বের বিভিন্ন দেশের কর্তৃপক্ষ। সর্বশেষ ২০১৯ সালের সেপ্টেম্বরে ভুতুড়ে সেই জাহাজটিকে শনাক্ত করেছিল ব্রিটিশ নৌবাহিনী।

বিবিসি নিউজ জানায়, সাধারণত নষ্ট হয়ে গেলে জাহাজের মালিকরা তাদের সম্পত্তিটিকে কী করা হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেন। তবে কোনো জাহাজ যদি সমুদ্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করে, তাহলে সেই প্রক্রিয়াটি স্থানীয় কর্তৃপক্ষের হাতে চলে যায়।

আরও পড়ুন : প্রথমবারের মতো সুদানের আকাশসীমায় ইসরায়েলি যুদ্ধবিমান

যদিও আইরিশ উপকূলে ভেসে আসা জাহাজটি থেকে দৃশ্যত কোনো দূষণ নির্গত হচ্ছে না বলেই জানিয়েছেন পরিদর্শকরা। ফলে জাহাজটি নিয়ে ঠিক কী করা হবে সে বিষয়ে সিদ্ধান্ত কেবল আয়ারল্যান্ড কোস্টগার্ড ও স্থানীয় কর্তৃপক্ষ নিতে পারবে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড