• শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রথমবারের মতো সুদানের আকাশসীমায় ইসরায়েলি যুদ্ধবিমান

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ ফেব্রুয়ারি ২০২০, ০৯:১৭
প্রথমবারের মতো সুদানের আকাশসীমায় ইসরায়েলি যুদ্ধবিমান
ইসরায়েলি যুদ্ধবিমান (ছবি : প্রতীকী)

মধ্যপ্রাচ্যের দখলদার রাষ্ট্র ইসরায়েলের একটি যুদ্ধবিমান প্রথমবারের মতো সুদানের আকাশসীমায় উড়তে দেখা গেছে। বিষয়টিকে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু শত্রু রাষ্ট্রের সঙ্গে উষ্ণ সম্পর্কের আরও একটি উদাহরণ হিসেবে অভিহিত করেছেন। 

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ইসরায়েল সুদানের সঙ্গে কৌশলগত দিক থেকে যুদ্ধে লিপ্ত রয়েছে। প্রেসিডেন্ট ওমর আল-বশিরের সময়কালে দেশটিতে আল-কায়েদাসহ বিভিন্ন জঙ্গি সংগঠনকে ইহুদি রাষ্ট্র ইসরায়েলের পক্ষ থেকে সমর্থন জানানো হয়। মূলত তখন থেকেই দেশ দুটি একে অপরের বিরুদ্ধে সংঘর্ষে জড়িয়ে আছে।

বিশ্লেষকদের মতে, সুদানে গত কয়েকমাস যাবত চলা সরকারবিরোধী গণ আন্দোলনের পর সম্প্রতি সেনাবাহিনীর হস্তক্ষেপে ক্ষমতাচ্যুত হন প্রেসিডেন্ট বশির।

বিষয়গুলো নিয়ে বিস্তারিত উল্লেখ না করে রবিবার (১৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় জেরুজালেমে যুক্তরাষ্ট্রের ইহুদি নেতাদের নেতানিয়াহু বলেন, গতকাল (শনিবার) এই প্রথম ইসরায়েলি বিমান সুদানের আকাশসীমা অতিক্রম করেছে। যা একধরনের পরিবর্তন। আগামীতে বিশ্ববাসী আরও অনেক কিছুই দেখবে।

এ দিকে ইসরায়েলি প্রধানমন্ত্রী দুই সপ্তাহ আগে সুদানি নেতা আব্দেল ফাত্তাহ আল-বুরহানের সঙ্গে সাক্ষাৎ করেন। তেল আবিবের পক্ষ থেকে জানানো হয়, দেশ দুটির মধ্যে বিদ্যমান সম্পর্ককে স্বাভাবিক করার লক্ষেই উচ্চ পর্যায়ের এ সাক্ষাৎ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আরও পড়ুন : সৌদি জোটের যুদ্ধবিমান ভূপাতিতের ভিডিও ছাড়ল ইয়েমেন

অপরদিকে সুদানের সরকারি মুখপাত্র বলেছিলেন, বুরহান এখনো ইহুদিদের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বা কূটনৈতিক সম্পর্ক গড়ে তোলার জন্য কোনো প্রতিশ্রুতি দেননি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড