• শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তান জঙ্গিদের জন্য নিরাপদ নয় : ইমরান খান

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ ফেব্রুয়ারি ২০২০, ১২:৩৪
পাকিস্তান জঙ্গিদের জন্য নিরাপদ নয় : ইমরান খান
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (ছবি : দ্য ডন)

পাকিস্তান এখন আর জঙ্গিদের জন্য নিরাপদ কোনো আস্তানা নয় বলে দাবি করেছেন প্রধানমন্ত্রী ইমরান খান। সোমবার (১৭ ফেব্রুয়ারি) রাজধানী ইসলামাবাদে আয়োজিত এক সম্মেলনে জোর দিয়ে তিনি এসব কথা বলেন।

পাক প্রধানমন্ত্রী বলেছেন, আমাদের প্রশাসন আফগান শান্তি প্রক্রিয়াকে সম্পূর্ণভাবে সমর্থন করে। কেননা এটাই বর্তমানে বেশি প্রয়োজন।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, সম্প্রতি মার্কিন ও তালিবান প্রতিনিধিরা একটি শান্তি চুক্তি করতে যাওয়ায় ইমরান খান মন্তব্যটি করেন। মূলত যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়ে চুক্তিটি বিবেচনা করা হচ্ছে।

সংশ্লিষ্টদের ধারণা, শান্তি চুক্তিটি বাস্তবায়নের পর সম্পূর্ণ অস্ত্রবিরতি পালনের লক্ষ্যে তালিবান প্রতিনিধিরা আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসতে পারে।

বিশ্লেষকদের মতে, নিরাপত্তা সহযোগিতা ও কোনো চুক্তি বাস্তবায়নের ক্ষেত্রে পাকিস্তানকে একটি গুরুত্বপূর্ণ রাষ্ট্র হিসেবে বিবেচনা করা হয়। আফগানিস্তানের সঙ্গে নিজেদের সীমান্ত বরাবর তালিবান ও অন্য জঙ্গি সংগঠনগুলোকে সহযোগিতার দায়ে দীর্ঘদিন যাবত ইসলামাবাদকে অভিযুক্ত করা হচ্ছে।

মূলত এসবের জবাব হিসেবে পাক প্রধানমন্ত্রী বলেছিলেন, আমি আপনাদের নিশ্চিত করে বলতে পারি যে, জঙ্গিদের কাছে পাকিস্তান এখন আর নিরাপদ কোনো ঘাঁটি নয়। অতীতে যাই ঘটুক না কেন, বর্তমানে আফগানিস্তানে আমরাও শান্তি চাই।

আরও পড়ুন : সৌদি জোটের যুদ্ধবিমান ভূপাতিতের ভিডিও ছাড়ল ইয়েমেন

উল্লেখ্য, পাকিস্তানের আফগান শরণার্থী শিবির থেকে নতুন যোদ্ধা নিয়োগের জন্য তালিবানকে সুযোগ দেওয়ায় আফগানিস্তানের দ্বিতীয় ভাইস প্রেসিডেন্ট সারোয়ার দানিশ ইসলামাবাদকে অভিযুক্ত করেন। মূলত এর পরপরই পাকিস্তানে আশ্রয় দেওয়া আফগান শরণার্থীদের ৪০ বছর পূর্তি পালন উপলক্ষে আয়োজিত সম্মেলনে ইমরান খান মন্তব্যটি করেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড