• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সেনাবাহিনীতে নারী নেতৃত্বে সম্মতি ভারতীয় সুপ্রিম কোর্টের

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ ফেব্রুয়ারি ২০২০, ১৯:১২
ভারত
ভারতের সুপ্রিম কোর্ট, (ছবি : সংগৃহীত)

ভারতীয় সেনাবাহিনীতে নারী নেতৃত্বের পক্ষে সম্মতি দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। সোমবার (১৭ ফেব্রুয়ারি) ভারতের সর্বোচ্চ আদালত ঐতিহাসিক এই রায় প্রদান করে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানায়, এখন থেকে সেনাবাহিনীর সর্বোচ্চ পর্যায়ে যেতে পারবেন নারীরা। সুপ্রিম কোর্ট সোমবার এই আদেশ দিয়েছে। একইসঙ্গে বলেছে, রায়ের প্রেক্ষিতে আগামী তিন মাসের মধ্যে সেনাবাহিনীতে পরিবর্তন কার্যকর করতে হবে।

রায় প্রদানের সময় ভারতীয় সুপ্রিম কোর্টের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি অজয় রাস্তোগির বেঞ্চ এই মামলার প্রেক্ষিতে কেন্দ্রের দেওয়া যুক্তিকে বৈষম্যমূলক ও বিরক্তিকর বলে উল্লেখ করেন। একইসঙ্গে স্পষ্ট করে জানান যে, সময়ের সঙ্গে তাল মিলিয়ে এবার মানসিকতা পরিবর্তনের সময় এসেছে।

আরও পড়ুন : মাঠ সিরিয়া, খেলছে তুরস্ক-রাশিয়া

সম্প্রতি ভারতীয় সেনাবাহিনীতে কমান্ডিং কর্মকর্তা পদের দাবি জানিয়ে আবেদন করেন কয়েকজন নারী। সে আবেদনের বিরুদ্ধে অবস্থান নেয় ভারত সরকার। কিন্তু আদালতে ভারত সরকারের এই অবস্থান টিকল না, জয়ী হলো নারীরাই।

মামলা জয়ের পর নারীদের পক্ষে থাকা আইনজীবী মীনাক্ষী লেখি উল্লাস প্রকাশ করেন। এ সময় তিনি বলেন, পুরুষ কর্মকর্তাদের যেসব অধিকার আছে তার সব অধিকার পাওয়ারই যোগ্য নারী কর্মকর্তারা। আদালত এমনটিই জানিয়েছে। ফলে এখন স্কাই ইজ দ্য লিমিট।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড