• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা ভাইরাসের মাইক্রোস্কোপিক ছবি প্রকাশ

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ ফেব্রুয়ারি ২০২০, ২০:০৬
করোনা ভাইরাস
করোনা ভাইরাস (ছবি : ডেইলি মেইল)

চীন থেকে ছড়িয়ে পড়া রহস্যময় করোনা ভাইরাসের কারণে এখন সর্বত্রই আতঙ্ক বিরাজ করছে। ইতোমধ্যে বিশ্বের প্রায় ৩০টি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। অনেক চেষ্টা করেও এই ভাইরাসের বিস্তার রোধ করতে পারছে না চীন।

প্রাণঘাতী এই ভাইরাস দেখতে কেমন? এই প্রশ্নটা সবার মনে। বিষয়টি বিবেচনায় রেখে এই ভাইরাসের ছবি প্রকাশ করেছে ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজেস (এনআইএআইডি)। এটি যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের একটি অংশ। উচ্চক্ষমতা সম্পন্ন স্ক্যানিং অ্যান্ড ট্রান্সমিশন ইলেক্ট্রন মাইক্রোস্কোপ দিয়ে হ্যামিল্টনের রকি পর্বতমালার ল্যাবে গবেষকরা করোনা ভাইরাসের ছবি ধারণ করেছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল শনিবারের (১৫ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে জানিয়েছে, এই ভাইরাসের নমুনা সরবরাহ করেন এনআইএআইডির মলিকিউলার প্যাথোজেনেসিস ইউনিটের প্রধান এমি ডি উইট। মাইক্রোস্কোপিস্ট এলিজাবেথ ফিশার এর ছবি ধারণ করেন এবং ল্যাবের ভিজ্যুয়াল মেডিকেল আর্ট বিভাগ ওই ছবি রঙিন করে তোলে।

এনআইএআইডি জানিয়েছে, করোনা ভাইরাসের আণবিক চিত্র ২০০২ সালের সার্স (সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিন্ড্রোম) ও ২০১২ সালের মার্স (মিডল ইস্ট রেসপিরেটরি সিন্ড্রোম) ভাইরাসের সঙ্গে অনেকটাই মিলে যায়। যদিও এটি একেবারেই আশ্চর্যজনক কিছু নয়।

মিল থাকার বিষয়টি ব্যাখ্যা করে এনআইএআইডি বলেছে, কাঁটাযুক্ত উপরিভাগের জন্যই ভাইরাসটির নামে ‘করোনা’ যুক্ত হয়েছে। ল্যাটিন এই শব্দটির অর্থ ‘মুকুট’।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্র ক্ষেপণাস্ত্র আটকের মিথ্যে গল্প বলছে : ইরান

এ দিকে করোনা ভাইরাসের বিস্তার কিছুতেই রোধ করা যাচ্ছে না। এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা এর মধ্যেই দেড় হাজার ছাড়িয়ে গেছে।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড