• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়া সীমান্তে তুরস্কের সেনা-ট্যাংক মোতায়েন

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৫৮
সিরিয়ার সীমান্তে মোতায়েনকৃত তুরস্কের ট্যাংক (ছবি : ইউরো নিউজ)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়ার সীমান্তে অতিরিক্ত সেনা ও ট্যাংক মোতায়েন করেছে প্রতিবেশী রাষ্ট্র তুরস্ক। এর পরপরই সীমান্ত এলাকায় তীব্র উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে দাবি বিশ্লেষকদের।

রবিবার (২ ফেব্রুয়ারি) তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানায়, বিদ্রোহীদের সর্বশেষ ঘাঁটি ইদলিবে জোরালো হয়েছে সরকারি বাহিনীর অভিযান। আর এতেই নতুন করে শরণার্থী সংকট শুরু হওয়ায় এরদোগানের এই পদক্ষেপ।

তুর্কি পার্লামেন্টের পররাষ্ট্র বিষয়ক কমিটির এক সদস্য বলেছেন, সিরিয়ার সীমান্তবর্তী হাতায় প্রদেশের রায়হানলি জেলায় তুরস্কের অতিরিক্ত সেনা ও সাঁজোয়া যান মোতায়েন করা হয়েছে। ইদলিবে মানবিক বিপর্যয় এড়াতে এবং ওই অঞ্চল স্থিতিশীলতা বজায় রাখতে সামরিক ও কূটনৈতিকভাবে যা করা প্রয়োজন তুরস্ক এর সবই করবে।

তিনি আরও বলেন, সিরিয়ার সরকার অভিযানের মাধ্যমে বিপর্যয় ডেকে আনলে আঙ্কারা হস্তক্ষেপ করতে দ্বিধা করবে না। কেননা প্রেসিডেন্ট এরদোগান শুরু থেকেই আমাদের এই নির্দেশ দিয়ে রেখেছেন।

জাতিসংঘ বলছে, রুশ যুদ্ধবিমানের সহায়তায় সিরিয়ার সেনাবাহিনী ইদলিব অভিমুখে অগ্রসর হওয়ায় হাজার হাজার বাসিন্দা অঞ্চলটি ছেড়ে তুরস্কের দিকে পালাচ্ছে।

আরও পড়ুন : ভারত যুদ্ধ শুরু করলে আমরাই শেষ করব, হুঁশিয়ারি পাকিস্তানের

গত বুধবার (২৯ জানুয়ারি) সংস্থাটি জানিয়েছিল, গত বছরের ডিসেম্বর থেকে এখন পর্যন্ত প্রায় তিন লাখ ৯০ হাজার মানুষ ইদলিব ছেড়ে পালিয়েছেন। যার মধ্যে অধিকাংশই নারী ও শিশু। বর্তমানে তুরস্কে আশ্রিত অবস্থায় আছেন আরও ৩৫ লাখের অধিক সিরিয়ান শরণার্থী। যদিও উত্তেজনার কারণে নতুন করে শরণার্থীদের ঢলের আশঙ্কায় রয়েছে পশ্চিম ইউরোপের এই দেশটি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড