• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে পাওয়া গেল ‘দীর্ঘতম’ টানেল (ভিডিও) 

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ জানুয়ারি ২০২০, ১৭:১১
যুক্তরাষ্ট্র-মেক্সিকো
যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে টানেল, (ছবি : বিবিসি)

যুক্তরাষ্ট্র ও মেক্সিকো সীমান্তে দীর্ঘতম টানেলের (সুড়ঙ্গ পথ) সন্ধান পাওয়া গেছে। এর দৈর্ঘ্য ৪ হাজার ৩০৯ ফুট বা ১ দশমিক ৩ কিলোমিটার। দেশ দুটির সীমান্তে প্রায়ই টানেলের সন্ধান পাওয়া যায়। তবে এবারের টানেলটি এখন পর্যন্ত পাওয়া টানেলগুলোর মধ্যে সবচেয়ে দীর্ঘ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, সবচেয়ে দীর্ঘ এই টানেল বিভিন্ন পাচার কাজে ব্যবহার করা হতো। এতে রয়েছে লিফট, রেললাইন, ড্রেনেজ সিস্টেম, বাতাস আনাগোনার ব্যবস্থা এবং উচ্চ ক্ষমতার বৈদ্যুতিক লাইন।

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে টানেলটির প্রথম সন্ধান মেলে গত আগস্টে। মেক্সিকান কর্মকর্তারা টানেলের প্রবেশ পথটি শনাক্ত করতে সক্ষম হয়। পরবর্তীতে যুক্তরাষ্ট্র সেটি নিয়ে বিস্তারিত গবেষণা করে এবং এর ভেতর প্রবেশ করে যাবতীয় তথ্য উদঘাটন করে। বুধবার টানেল সম্পর্কিত এসব তথ্য প্রকাশ করে মার্কিন কর্তৃপক্ষ।

দীর্ঘ এই টানেল দিয়ে মেক্সিকোর তিজুয়ানা শহরকে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান ডিয়েগো অঞ্চলকে যুক্ত করা হয়েছে। এতে কোনো নেশাজাতীয় দ্রব্য বা অন্য কোনো পণ্য পাওয়া যায়নি। এমনকি সেখান থেকে কাউকে গ্রেপ্তারও করা হয়নি।

আরও পড়ুন : ট্রাম্পের মধ্যপ্রাচ্য পরিকল্পনা প্রত্যাখ্যান জাতিসংঘের

এই টানেল নির্মাণের পেছনে কারা জড়িত সে বিষয়ে কোনো তথ্য প্রকাশ করেনি যুক্তরাষ্ট্র। যদিও মার্কিন প্রশাসন সবসময়ই বলে আসছে, মেক্সিকোর সিনাওলা কার্টেল নামের সংস্থাটি বিশ্বের সবচেয়ে বড় মাদক চোরাচালানকারী প্রতিষ্ঠানগুলোর একটি। তারা ওই সীমান্তে দীর্ঘতম টানেলটি তৈরি করে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ভূ-পৃষ্ঠ থেকে এই টানেলের গড় গভীরতা ৭০ ফুট। ভেতরে এর উচ্চতা ৫ ফুট ৫ ইঞ্চি এবং চওড়া ২ ফুট। বিশাল এই টানেল নির্মাণে কতদিন লেগেছে সে বিষয়েও কিছু জানায়নি মার্কিন কর্মকর্তারা।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড