• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রাম্পের মধ্যপ্রাচ্য পরিকল্পনা প্রত্যাখ্যান জাতিসংঘের

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ জানুয়ারি ২০২০, ১৬:১৩
জাতিসংঘ
জাতিসংঘের লোগো, (ছবি : সংগৃহীত)

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্য বিষয়ক শান্তি পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে জাতিসংঘ। বুধবার এটি প্রত্যাখ্যান করে বিবৃতি দেয় বৈশ্বিক সংস্থাটি।

মধ্যপ্রাচ্যের গণমাধ্যম পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান মিডেল ইস্ট মনিটর জানায়, ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্য বিষয়ক শান্তি পরিকল্পনা ‘ডিল অব দ্য সেঞ্চুরিকে’ একপাক্ষিক হিসেবে উল্লেখ করেছে জাতিসংঘ। একই সঙ্গে জানিয়েছে, এটি আন্তর্জাতিক আইন মেনে করা হয়নি।

এ সম্পর্কে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র এক বিবৃতিতে বলেন, জাতিসংঘ কিংবা আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রস্তাবিত নীতি অনুযায়ী পরিকল্পনা প্রণয়ন করেননি ট্রাম্প। এই পরিকল্পনা তার নিজস্ব দৃষ্টিভঙ্গি থেকে তৈরি করা।

আরও পড়ুন : ইরানের সঙ্গে যুদ্ধে অস্তিত্ব সংকটে পড়বে ইসরায়েল

বিবৃতিতে আরও বলা হয়, জাতিসংঘের বিধি অনুযায়ী ফিলিস্তিন ও ইসরায়েলের সমস্যা সমাধানে সহায়তার জন্য প্রস্তুত জাতিসংঘ। জাতিসংঘের বিধি, আন্তর্জাতিক আইন এবং ইসরায়েল ও ফিলিস্তিন উভয়ের স্বার্থের দিকটি বিবেচনা করেই শান্তি পরিকল্পনা প্রণয়ন করতে হবে।

প্রসঙ্গত, ট্রাম্প উত্থাপিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনায় ঐতিহাসিক জেরুজালেমের আল-কুদস শহরকে ইসরায়েলি ভূখণ্ডের অন্তর্ভুক্ত করা হয়েছে। আর নিজেদের মাতৃভূমিতে ফিরে যাওয়ার অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত ফিলিস্তিনি শরণার্থীদের।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড