• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে নিহত ১৮

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ জানুয়ারি ২০২০, ০৮:৪৫
তুরস্ক
তুরস্কে ভূমিকম্পে বিধ্বস্ত বাড়িঘর, (ছবি : আল জাজিরা)

তুরস্কের পূর্বাঞ্চলে ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে। এতে এখন পর্যন্ত নিহত হয়েছে অন্তত ১৮ জন। এছাড়াও প্রায় ৫০ জন আহত হয়েছে। এদের কয়েকজনের অবস্থা গুরুতর।

পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজ এক প্রতিবেদনে জানায়, স্থানীয় সময় শুক্রবার রাত ৯টার দিকে ভয়াবহ এই ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৮। ভূমিকম্পের পর আতঙ্কে রাস্তায় বেরিয়ে আসে হাজারো মানুষ।

তুরস্কের পূর্বাঞ্চলীয় প্রদেশ এলাজিগের সিভরাইস শহরের কাছেই ছিল ভূমিকম্পটির কেন্দ্রস্থল। এরই মধ্যে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোতে উদ্ধারকারী দল পাঠানো হয়েছে।

ভূমিকম্পের পর পরই তুরস্কের সরকারি দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানায়, ভূমিকম্পে এলাজিগ প্রদেশে ৮ জন নিহত হয়েছে এবং পার্শ্ববর্তী মালাটিয়া প্রদেশে নিহত হয়েছে ৬ জন। মূল ভূমিকম্পের পর ৬০টি ছোট ছোট কম্পন (আফটার-শক) অনুভূত হয়েছে। এরই মধ্যে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোতে ৪০০ উদ্ধারকারী দল পাঠানো হয়েছে।

আরও পড়ুন : আল আকসা মসজিদে ইসরায়েলের তাণ্ডব

এ দিকে তুরস্কের ভূমিকম্প সম্পর্কে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৭। এর কেন্দ্র ছিল ভূ-পৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে।

ভূমিকম্প সম্পর্কে এলাজিগ প্রদেশের এক বাসিন্দা বলেন, এটা ছিল খুবই ভয়ঙ্কর। আসবাবপত্র আমাদের ওপর পড়ছিল। তখন আমরা কোনোমতে বের হয়ে আসি। আগামী কয়েকদিন আমরা শহরের বাইরে একটি ‘ফার্মহাউসে’ থাকব।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড