• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোহিঙ্গা ইস্যুতে চীন-রাশিয়াকে পদক্ষেপ নেওয়ার আহ্বান

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ জানুয়ারি ২০২০, ১১:৫১
ইয়াংহি লি
জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ইয়াংহি লি (ছবি : বিবিসি)

রোহিঙ্গা গণহত্যা ইস্যুতে রাশিয়া ও চীনের নেতাদের কক্সবাজার সফরের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত (র‍্যাপোর্টিয়ার) ইয়াংহি লি। পাশাপাশি তিনি এ দুটি দেশের নেতাদের মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের দুর্দশার বিষয়টি উপলব্ধি করতে বলেছেন।

ইয়াংহি লি ১৫ থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত থাইল্যান্ড ও বাংলাদেশ সফর করেন। এ সফর সম্পর্কে কথা বলতে বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) ঢাকার একটি হোটেলে সংবাদ সম্মেলনের আয়োজন করেন তিনি। সেখানে তিনি রোহিঙ্গা ইস্যুতে চীন ও রাশিয়াকে ভূমিকা রাখার আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে ইয়াংহি লি বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য হয়েও রোহিঙ্গা গণহত্যার বিষয়ে মিয়ানমারের বিরুদ্ধে চীন ও রাশিয়া কোনো ব্যবস্থা নেয়নি। এটা অত্যন্ত লজ্জাজনক। আমি এ ব্যাপারে চীন-রাশিয়াকে কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানাচ্ছি।

গত ১০ ডিসেম্বর আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা গণহত্যা মামলার শুনানি শুরু হয়। এই শুনানি চলে ১২ ডিসেম্বর পর্যন্ত। ৩ দিনের ওই শুনানিতে উভয় পক্ষ তাদের বক্তব্য উপস্থাপন করে। বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার দায়ের করা মামলার অন্তর্বর্তীকালীন রায় ঘোষণা করে আন্তর্জাতিক আদালত। রায়ে বলা হয়েছে, সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গারা ‘গণহত্যার ভয়াবহ ঝুঁকিতে রয়েছে’।

আরও পড়ুন : সোলাইমানি হত্যায় জড়িত থাকার কথা স্বীকার করলেন পম্পেও

প্রসঙ্গত, ২০১৭ সালে মিয়ানমারের রাখাইন রাজ্যে বিশাল সামরিক অভিযান চালায় দেশটির সেনাবাহিনী। এতে প্রায় ৭ লাখ ৫০ হাজার রোহিঙ্গা ওই রাজ্য থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। মূলত ওই অভিযান নিয়েই মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করে গাম্বিয়া।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড