• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

অন্তর্বর্তীকালীন রায়ে যা বলল আইসিজে

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ জানুয়ারি ২০২০, ১৭:১৮
গাম্বিয়া-মিয়ানমার-বাংলাদেশ
ফাইল ছবি (সংগৃহীত)

রোহিঙ্গা ইস্যুতে গাম্বিয়ার করা মামলার অন্তর্বর্তীকালীন রায় দিয়েছে জাতিসংঘের আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে)। বৃহস্পতিবার এই রায় প্রদান করা হয়।

অন্তর্বর্তীকালীন রায়ে জাতিসংঘের আদালত জানায়, সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গারা ‘গণহত্যার ভয়াবহ ঝুঁকিতে রয়েছে’। এ সময় মিয়ানমারকে বেশ কিছু আদেশ দেওয়া হয়। খবর আল জাজিরার।

রায়ে বলা হয়, রোহিঙ্গাদের অধিকার নিশ্চিতে কোনো প্রস্তাবনা উপস্থাপন করেনি মিয়ানমার। কিন্তু এ ধরনের প্রস্তাবনা খুবই প্রয়োজন ছিল। মিয়ানমারকে গণহত্যা সম্পর্কিত নীতি অবশ্যই মেনে চলতে হবে। পরবর্তীকালে কোনো ধরনের হত্যাকাণ্ড যেন না ঘটে সেজন্য নিতে হবে সব ধরনের ব্যবস্থা।

অন্তর্বর্তীকালীন রায়ে আরও বলা হয়, সামরিকবাহিনী ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা যেন কোনো ধরনের হত্যাকাণ্ডে না জড়ায় সেটি নিশ্চিত করতে হবে মিয়ানমারকে। রোহিঙ্গা গণহত্যা সম্পর্কিত সব ধরনের আলামতও সংরক্ষণ করতে হবে।

অন্তর্বর্তীকালীন রায়ের অগ্রগতি সম্পর্কে ৪ মাসের মধ্যে আন্তর্জাতিক আদালতের কাছে প্রতিবেদন দাখিল করতে মিয়ানমারকে নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত রোহিঙ্গাদের সুরক্ষার জন্য কী করা হয়েছে ৬ মাস পর পর তা জানাতে মিয়ানমারকে আদেশ দিয়েছে আইসিজে।

আরও পড়ুন : ইরানের আরেক শীর্ষ কমান্ডার নিহত

এর আগে গত ১০ ডিসেম্বর আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলার শুনানি শুরু হয়, যা চলে ১২ ডিসেম্বর পর্যন্ত। ৩ দিনের ওই শুনানিতে উভয় পক্ষ তাদের বক্তব্য উপস্থাপন করে।

প্রসঙ্গত, ২০১৭ সালে মিয়ানমারের রাখাইন রাজ্যে বিশাল সামরিক অভিযান চালায় দেশটির সেনাবাহিনী। এতে প্রায় ৭ লাখ ৫০ হাজার রোহিঙ্গা ওই রাজ্য থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। মূলত ওই অভিযান নিয়েই মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করে গাম্বিয়া।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড