• বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নেতানিয়াহুর পাশে নেই ট্রাম্প প্রশাসন, ইসরায়েলের উদ্বেগ

  আন্তর্জাতিক ডেস্ক

২২ জানুয়ারি ২০২০, ১৯:৫০
ইসরায়েল-যুক্তরাষ্ট্র
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু, (ছবি : সংগৃহীত)

জর্ডান ভ্যালিকে ইসরায়েলের সঙ্গে সংযুক্ত করতে চেয়েছিলেন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এজন্য যুক্তরাষ্ট্রের ‘সবুজ সংকেতের’ আশায় ছিলেন তিনি। তবে সেই সবুজ সংকেত এলো ‘লাল সংকেত’ হয়ে। ট্রাম্প প্রশাসন জানিয়ে দিয়েছে- নেতানিয়াহুর এই পরিকল্পনায় তাদের সম্মতি নেই।

ইসরায়েলি সংবাদমাধ্যম দ্য জেরুজালেম পোস্ট জানায়, জর্ডান ভ্যালিকে সংযুক্ত করার বিষয়ে নেতানিয়াহুর পরিকল্পনার বিরোধিতা করেছে ট্রাম্প প্রশাসন। বুধবার এই সিদ্ধান্ত জানানো হয়। এতে ইসরায়েলের একাংশের মধ্যে উদ্বেগ বিরাজ করছে।

ট্রাম্প প্রশাসনের সিদ্ধান্ত সম্পর্কে হোয়াইট হাউসের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, জর্ডান ভ্যালি সংযুক্ত করার পদক্ষেপে যুক্তরাষ্ট্রের সমর্থন নেই। এমনকি ইসরায়েলের একতরফা যে কোনো পদক্ষেপের বিরুদ্ধে অবস্থান নেবে যুক্তরাষ্ট্র। আমাদের সিদ্ধান্ত পরিষ্কারভাবে জানিয়ে দেওয়া হয়েছে এবং ইসরায়েল এটা খুব ভালো করেই জানে।

আরও পড়ুন : ইরান থেকে ইসরায়েলকে রক্ষায় ব্যর্থ হচ্ছেন ট্রাম্প

দীর্ঘদিন ধরে জর্ডান ভ্যালি সংযুক্তি নিয়ে ভাবছিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। ধারণা করা হচ্ছিল, নেতানিয়াহুর এই পদক্ষেপে সমর্থন দেবে ট্রাম্প প্রশাসন। আর সমর্থন না দিলেও অন্তত বিরোধিতা করবে না।

গত কয়েকদিন ধরে ইরানের হুমকির মুখে রয়েছে তেল আবিব। এ পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তের কারণে ইসরায়েলের সংকট আরও গভীর হলো।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড