• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানকে চাপে রাখার মার্কিন নীতির সমালোচনা জার্মানির

  আন্তর্জাতিক ডেস্ক

২০ জানুয়ারি ২০২০, ১৩:৪৬
হাইকো মাস
জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস (ছবি : ডয়চে ভেলে)

ইরানকে সর্বোচ্চ চাপে রাখার মার্কিন নীতির নিন্দা জানিয়েছে ইউরোপের দেশ জার্মানি। যুক্তরাষ্ট্রের এমন নীতি অতীতে খারাপ ফলাফল নিয়ে এসেছে বলে মনে করে দেশটি। জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাসের মন্তব্যের বরাতে এ খবর প্রকাশ করেছে দেশটির সংবাদমাধ্যম ডয়েচে ভেলে।

রবিবার (১৯ জানুয়ারি) এক সাক্ষাৎকারে ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করে হাইকো মাস বলেন, মার্কিন প্রেসিডেন্ট মনে করছেন বাইরে থেকে চাপ দিয়ে ইরানকে নতি স্বীকারে বাধ্য করানো সম্ভব। কিন্তু তার এই ধারনা ঠিক নয়। অতীতের দিকে তাকালেই সেটার প্রমাণ পাওয়া যায়।

২০১৮ সালের মে মাসে যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়। এরপর থেকেই ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্ক ক্রমশ অবনতি হতে শুরু করে। আর ইরানের ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করতে থাকে মার্কিন প্রশাসন।

আরও পড়ুন- ‘মার্কিন ঘাঁটিতে হামলা না চালালে শক্তিতে পিছিয়ে পড়ত ইরান’

এছাড়া গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদে মার্কিনি সেনাদের ড্রোন হামলায় ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানির নিহতের জেরে তেহরান ও ওয়াশিংটনের মধ্যকার সম্পর্কে যুদ্ধাবস্থা বিরাজ করছে। এমন অবস্থায় ইরানকে চাপে রাখতে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়া ইরানের ওপর চাপ প্রয়োগের জন্য ফ্রান্স, যুক্তরাজ্য ও জার্মানির মতো প্রভাবশালী দেশগুলোকে বাধ্য করছে ট্রাম্প প্রশাসন। এমন অবস্থাতেই ইরানকে সর্বোচ্চ চাপে রাখার মার্কিন নীতির সমালোচনা করলেন জার্মানির পররাষ্ট্রমন্ত্রী।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড