• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘মার্কিন ঘাঁটিতে হামলা না চালালে শক্তিতে পিছিয়ে পড়ত ইরান’

  আন্তর্জাতিক ডেস্ক

২০ জানুয়ারি ২০২০, ১২:৫৮
আব্দুল্লাহিয়ান
হোসেইন আমির আব্দুল্লাহিয়ান (ছবি : আরব নিউজ)

ইরাকে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা না চালালে তেহরান শক্তির ভারসাম্যে পিছিয়ে পড়ত বলে মন্তব্য করেছেন ইরানের স্পিকারের বিশেষ সহকারী ও সাবেক উপপররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান।

রবিবার (১৯ জানুয়ারি) ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত এক সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে তিনি এ মন্তব্য করেন। খবর ‘গালফ নিউজ’।

সম্মেলনে হোসেইন আমির আব্দুল্লাহিয়ান বলেন, ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার মাধ্যমে যুক্তরাষ্ট্র অনেক বড় ভুল করেছে। হত্যাকাণ্ডের পরপরই ইরানের শীর্ষ পর্যায়ের নেতারা কঠিন প্রতিশোধের হুমকি দেন। তারই জেরে ইরানি সেনারা ইরাকে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এই হামলা না চালালে ইরান শক্তির ভারসাম্যে পিছিয়ে পড়ত। তাছাড়া নিজেদের সামরিক সক্ষমতা প্রমাণ করতে ইরানের জন্য এই হামলা চালানো এক প্রকাশ বাধ্যতামূলক ছিল।

এরপর আব্দুল্লাহিয়ান যোগ করেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা নিজেদের শক্তিমত্তা প্রদর্শনের জন্য জেনারেল সোলাইমানিকে হত্যা করেছে। ইরানের পক্ষ থেকে যদি পাল্টা শক্তিমত্তা প্রদর্শন করে এর জবাব দেওয়া না হতো, তাহলে মার্কিনীরা শক্তির ভারসাম্যে একধাপ এগিয়ে যেত।

আরও পড়ুন- যোগ্য উত্তরসূরি তৈরি করেই পৃথিবী ছেড়েছেন সোলাইমানি : বিশ্লেষক

উল্লেখ্য, গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদে মার্কিনিদের ড্রোন হামলায় নিহত হন ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি। এই হত্যাকাণ্ডের প্রতিশোধ নিতে গত ৮ জানুয়ারি ইরাকে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। প্রায় দুই ঘণ্টা ধরে চালানো এই ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ৮০ জন মার্কিন সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে তেহরান।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড