• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের আকাশে চলাচল করছে উপসাগরীয় দেশগুলোর বিমান

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ জানুয়ারি ২০২০, ২২:৪২
বিমান
কাতার এয়ারওয়েজের বিমান (ছবি : আল-জাজিরা)

সোলাইমানি হত্যার জেরে মধ্যপ্রাচ্যে এখন চরম অস্থিরতা বিরাজ করছে। একে অপরকে হুমকি-পাল্টা হুমকি দিচ্ছে ইরান ও যুক্তরাষ্ট্র। এমন অবস্থায় এক সপ্তাহ আগে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের একটি বিমান বিধ্বস্ত হয়। তেহরান এই ঘটনার জন্য নিজেদের ভুল স্বীকার করে ক্ষমা চেয়েছে। তবে পরিস্থিতি বিবেচনায় ইরানের আকাশসীমা এড়িয়ে চলার ঘোষণা দিয়েছে ইউরোপের বেশ কয়েকটি দেশ।

কিন্তু এমন কঠিন পরিস্থিতিতেও উপসাগরীয় অঞ্চলের বেশ কয়েকটি দেশ ইরানের আকাশসীমা দিয়ে বিমান চলাচল অব্যাহত রেখেছে। এসব দেশের মধ্যে উল্লেখযোগ্য হলো কাতার ও সংযুক্ত আরব আমিরাত। রবিবার (১৯ জানুয়ারি) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

এ বিষয়ে এমিরেটসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আদিল আল-ঘাইত বলেছেন, এই এলাকার সবগুলো এয়ারলাইন্সের জন্য ইরানের আকাশসীমা গুরুত্বপূর্ণ। তাই দুবাইভিত্তিক এমিরেটস ও তাদের কয়েকটি সহযোগী কোম্পানি ইরানের আকাশসীমা দিয়ে বিমান চলাচল অব্যাহত রেখেছে।

অন্যদিকে কাতার এয়ারওয়েজের প্রধান নির্বাহী আকবর আল-বকর বলেছেন, ইরান আমাদের কাছে গুরুত্বপূর্ণ একটি দেশ ও আমাদের প্রতিবেশী। তাই আমরা ইরানের আকাশসীমায় বিমান চলাচল অব্যাহত রেখেছি। আমরা ইরানের জনগণকে সেবা দিতে চাই।

আরও পড়ুন- যোগ্য উত্তরসূরি তৈরি করেই পৃথিবী ছেড়েছেন সোলাইমানি : বিশ্লেষক

এ দিকে বিশ্লেষকরা বলছেন, উপসাগরীয় দেশগুলোর ইউরোপ ও এশিয়ায় গমনের জন্য খুব কম বিকল্প পথ রয়েছে। উপসাগরীয় বিমান কোম্পানিগুলোকে যদি রুট পরিবর্তন করতে হয় তাহলে তারা অনেক আর্থিক ক্ষতির মুখে পড়ে। এসব বিষয় বিবেচনায় তাদের কাছে ইরানের আকাশসীমা ব্যবহারের কোনো বিকল্প নেই।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড