• রোববার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

লিবিয়া সংকট ইস্যুতে আলোচনায় বসছেন বিশ্বনেতারা

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ জানুয়ারি ২০২০, ১৮:২৩
হাফতার
জেনারেল খলিফা হাফতার (ছবি : আল-জাজিরা)

ক্ষমতাসীন সরকারের সঙ্গে হাফতার বাহিনীর বিরোধের জেরে উত্তর আফ্রিকার দেশ লিবিয়ায় দীর্ঘদিন ধরেই অস্থিতিশীল অবস্থা বিরাজ করছে। তাদের বিরোধের জেরে গত কয়েক মাস ধরেই গৃহযুদ্ধ চলছে দেশটিতে। এমন অবস্থায় লিবিয়া সংকটের সমাধানে জার্মানির বার্লিনে আলোচনায় বসতে যাচ্ছেন বিশ্বনেতারা।

রবিবার (১৯ জানুয়ারি) প্রকাশিত এক প্রতিবেদনে লিবিয়ায় স্থায়ী যুদ্ধবিরতি কার্যকর ও চলমান সংকটের যথার্থ সমাধানের জন্য বিশ্বনেতাদের আলোচনায় বসার বিষয়টি জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা। তবে এই আলোচনা কবে অনুষ্ঠিত হবে তা এখনো জানা যায়নি।  

জানা গেছে, জার্মানির বার্লিনে হতে যাওয়া এই আলোচনায় অংশ নেবেন ত্রিপোলিভিত্তিক জাতিসংঘ স্বীকৃত লিবিয়ার জাতীয় সরকারের প্রধানমন্ত্রী ফায়াজ আল সেরাজ এবং বেনগাজিভিত্তিক বিদ্রোহী জেনারেল খলিফা হাফতার।

আরও পড়ুন : মধ্যপ্রাচ্যে ভয়াবহ পরিস্থিতির জন্য আমেরিকাই দায়ী : ইরান

এই আলোচনায় যৌথভাবে সভাপতিত্ব করবেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল ও জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস। এছাড়া এ আলোচনায় আরও অংশ নেবেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রো ও তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড