• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মধ্যপ্রাচ্যে ভয়াবহ পরিস্থিতির জন্য আমেরিকাই দায়ী : ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ জানুয়ারি ২০২০, ১৭:৫৩
মোহাম্মদ জাওয়াদ জারিফ
ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ (ছবি : আল-জাজিরা)

মধ্যপ্রাচ্যে চলমান অস্থিতিশীলতা ও উত্তেজনার জন্য আমেরিকাকেই দায়ী করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ। ভারতের ‘টাইমস নাও’ টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ দাবি করেছেন।

শনিবার (১৮ জানুয়ারি) দেওয়া ওই সাক্ষাৎকারে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, এটা স্বীকার করতে হবে যে, মধ্যপ্রাচ্যে এখন উত্তেজনা বিরাজ করছে। এই অঞ্চলের দেশগুলো একে অপরের সঙ্গে সংঘাতে লিপ্ত। আর এই অস্থিতিশীলতা সৃষ্টি করেছে যুক্তরাষ্ট্র। নিজেদের স্বার্থ হাসিলের জন্যই তারা চলমান উত্তেজনা উসকে দিচ্ছে।

সাক্ষাৎকারে জাভেদ জারিফ আরও বলেন, আমেরিকা সব কিছুকে নিজের স্বার্থের ভিত্তিতে বিবেচনা করে। নিজেদের উদ্দেশ্য হাসিলের জন্য তারা যে কোনো কিছুই করতে পারে। তারা কখনোই মধ্যপ্রাচ্যের জনগণের কথা ভাবে না। কিন্তু সেটা উপলব্ধি করতে পারছে না এই অঞ্চলের জনগণ। যা অত্যন্ত হতাশাজনক।

আরও পড়ুন : ক্ষেপণাস্ত্র সক্ষমতার প্রমাণ দিয়েছে ইরান : মার্কিন বিশ্লেষক

জারিফ বলেন, মার্কিনি সেনারা ভীতুর মতো হামলা চালিয়ে জেনারেল সোলাইমানিকে হত্যা করেছে। জেনারেল সোলাইমানি নিহত হওয়ায় জঙ্গিগোষ্ঠী আইএসের মতো মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও খুশি হয়েছেন। যা প্রমাণ করে যে, আইএসের সঙ্গে তাদের কোনো পার্থক্য নেই।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড