• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মধ্যপ্রাচ্যে শান্তি ফেরাতে উঠেপড়ে লেগেছে পাকিস্তান 

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ জানুয়ারি ২০২০, ১৫:৫৪
ইমরান ও কোরেশি
ইমরান খান ও শাহ মাহমুদ কোরেশি (ছবি : আল-জাজিরা)

মধ্যপ্রাচ্যে শান্তি ফেরাতে যেন উঠেপড়ে লেগেছে পাকিস্তান। সে লক্ষ্যে ইরান ও যুক্তরাষ্ট্রের পর এবার কাতার সফরে গেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি। খবর ‘আল-জাজিরা’।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, রবিবার (১৯ জানুয়ারি) কাতারে পৌঁছেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী। ইতোমধ্যে তিনি রাজধানী দোহায় কাতারের পররাষ্ট্রমন্ত্রী মুহাম্মদ বিন আব্দুর রহমান বিন জসিম আল সানির সঙ্গে বৈঠক করেছেন।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, বৈঠকে কাতারের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনা, আফগান শান্তি প্রক্রিয়া ও ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের অচলাবস্থা নিয়ে আলোচনা করেছেন শাহ মাহমুদ কোরেশি।

বৈঠক শেষে কাতারের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, আফগান শান্তি প্রক্রিয়া এবং মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনা নিরসনের ব্যাপারে পাকিস্তান বেশ তৎপর। এ ব্যাপারে দেশটি জোর চেষ্টা চালাচ্ছে।

সোলাইমানি হত্যাকে কেন্দ্র করে আমেরিকা এবং ইরানের মধ্যে এখন চরম উত্তেজনা বিরাজ করছে। এমন পরিস্থিতিতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশির কাতার সফরকে বেশ গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। এর আগে ইরান ও যুক্তরাষ্ট্র সফর করেছেন তিনি।

আরও পড়ুন- ক্ষেপণাস্ত্র সক্ষমতার প্রমাণ দিয়েছে ইরান : মার্কিন বিশ্লেষক

এ দিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, মধ্যপ্রাচ্যের দেশগুলো সামরিক সংঘাতে জড়ালে পাকিস্তানের ওপর এর মারাত্মক নেতিবাচক প্রভাব পড়বে। তাই পাকিস্তান কোনোভাবেই চায় না মধ্যপ্রাচ্যে নতুন করে কোনো সংঘাত সৃষ্টি হোক। আর মধ্যপ্রাচ্যে শান্তি ফেরানোর জন্য তার দেশ সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড