• শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার আগ মুহূর্তে সিদ্ধান্ত পাল্টান নেতানিয়াহু

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ জানুয়ারি ২০২০, ১৪:৩১
ইসরায়েল-ইরান
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু, (ছবি : সংগৃহীত)

সম্প্রতি কাসেম সোলাইমানি হত্যা ইস্যুতে সরাসরি ইরানের বিরুদ্ধে দাঁড়ায়নি ইসরায়েল। তবে যুক্তরাষ্ট্রকে পরোক্ষভাবে সমর্থন দিয়েছে তারা। এবার ইরানের সঙ্গে সরাসরি যুদ্ধে না জড়াতে চাইলেও আগে একবার তেহরানের বিরুদ্ধে যুদ্ধের সিদ্ধান্ত নিয়েছিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। কিন্তু শেষ মুহূর্তে গিয়ে সিদ্ধান্ত পাল্টাতে বাধ্য হন তিনি।

ইসরায়েলি টিভিতে প্রকাশিত এক তথ্যচিত্রের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম এক্সপ্রেস জানিয়েছে, ২০১০ সালে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী এহুদ বারাক দেশটির সেনাবাহিনীকে ইরানের বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেন। একই সঙ্গে ইরানের পারমাণবিক স্থাপনায় হামলা চালানোরও নির্দেশ দেন তারা।

ইসরায়েলি সংবাদমাধ্যম চ্যানেল-২ এর অনুসন্ধানী প্রোগ্রাম ‘ফ্যাক্ট’- এ উঠে আসে, ইরানের সঙ্গে যুদ্ধের দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিল ইসরায়েল। কিন্তু ইসরায়েলের তৎকালীন সেনাপ্রধান ও গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ইরানের বিরুদ্ধে যুদ্ধে রাজি না থাকায় একেবারে শেষ মুহূর্তে গিয়ে সিদ্ধান্ত পাল্টাতে বাধ্য হন নেতানিয়াহু।

আরও পড়ুন : ইরান সীমান্তে ছিল ৬টি মার্কিন এফ-৩৫ যুদ্ধবিমান!

ইরানের বিরুদ্ধে যুদ্ধের সিদ্ধান্ত নেওয়ায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে তৎকালীন সেনাপ্রধান গাবি আশকেনাজি ও মোসাদ প্রধান মেইর দাগান বলেন, আপনি যুদ্ধে জড়ানোর মতো একটি অবৈধ সিদ্ধান্ত নিয়েছেন। এই সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা আছে শুধু মন্ত্রীপরিষদের।

ওই সময় ইসরায়েলের প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীকে সতর্ক করে দেশটির সেনাপ্রধান ও মোসাদ প্রধান বলেন, ইরানের পারমাণবিক স্থাপনায় হামলা চালানো হবে একটি ভুল সিদ্ধান্ত। যুদ্ধ শুরুর ক্ষেত্রে বিবেচনায় রাখতে হবে যুদ্ধ শেষ করার ক্ষমতা আছে কি না।

ইরানের পারমাণবিক স্থাপনায় হামলার কথা শুনে মোসাদ প্রধান মেইর দাগান বলেন, আমি এমন নির্বুদ্ধিতা আগে কখনো দেখিনি। আমার জীবনে শোনা সবচেয়ে বাজে সিদ্ধান্ত হলো এটি।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড