• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরান সীমান্তে ছিল ৬টি মার্কিন এফ-৩৫ যুদ্ধবিমান!

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ জানুয়ারি ২০২০, ১১:৫১
যুক্তরাষ্ট্র-ইরান-রাশিয়া
মার্কিন এফ-৩৫ যুদ্ধবিমান, (ছবি : সংগৃহীত)

ইরানি ক্ষেপণাস্ত্রে ইউক্রেনের বিমান ধ্বংসের পর থেকেই ইরানের পাশে দাঁড়িয়েছে রাশিয়া। এবার আরও একবার তেমন মনোভাব ব্যক্ত করল রুশ সরকার। খবর পার্সটুডের।

দেশটি বলছে, ৮ জানুয়ারি ইরান সীমান্তে উড়ছিল ৬টি মার্কিন যুদ্ধবিমান। ইউক্রেনের পরিবহন বিমানকে সেই যুদ্ধবিমানগুলোর একটি ভেবেছিল ইরান। এ কারণেই তাতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় তেহরান।

এ সম্পর্কে শুক্রবার মস্কোয় বার্ষিক সংবাদ সম্মেলনে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, তার কাছে এমন গোয়েন্দা তথ্য রয়েছে যে, ওই সময় অন্তত ৬টি মার্কিন এফ-৩৫ যুদ্ধবিমান ইরান সীমান্তের আকাশে উড়ছিল।

আরও পড়ুন : যে কারণে সেনা আহতের খবর গোপন করে যুক্তরাষ্ট্র

এর আগে ইরানের সশস্ত্র বাহিনী এক বিবৃতিতে বলা হয়, দেশের আশপাশে মার্কিন সন্ত্রাসী বাহিনীর যুদ্ধবিমানের আনাগোনা বেড়ে যাওয়ার কারণে ইরানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রাখা হয়েছিল। এ অবস্থায় ইউক্রেনের যাত্রীবাহী বিমান ইরানের একটি স্পর্শকাতর স্থাপনার আকাশে চলে আসায় ভুল করে সেটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ পরোক্ষভাবে ইরানের সশস্ত্রবাহিনীর বিবৃতিকেই পরোক্ষভাবে সমর্থন করলেন। প্রসঙ্গত, গত ৮ জানুয়ারি ভুলবশত ইরানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা থেকে নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্রের আঘাতে ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান ভূপাতিত হয়। এ ঘটনায় বিমানটির ১৭৬ আরোহীর সবাই প্রাণ হারান।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড