• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানকে রুখতে ভারত মহাসাগরে বোমারু বিমান পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ জানুয়ারি ২০২০, ১৬:১৪
মার্কিন বোমারু বিমান
ভারত মহাসাগরে মার্কিন বোমারু বিমান (ছবি : প্রতীকী)

ভারত মহাসাগরে যুক্তরাজ্যের অন্তর্গত ডিয়েগো গার্সিয়ায় ছয়টি বোমারু বিমান মোতায়েনের পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। সোমবার (৬ জানুয়ারি) যুদ্ধবিমানগুলো দ্রুত পাঠানোর প্রস্তুতি শুরু করে মার্কিন প্রতিরক্ষা দপ্তর (পেন্টাগন)। ‘বি-৫২’ মডেলের বোমারু বিমানগুলো ইসলামি প্রজাতন্ত্র ইরানের ওপর হামলার আদেশের অপেক্ষায় থাকবে। খবর সিএনএনের।

পেন্টাগনের এক কর্মকর্তা জানান, ভারত মহাসাগরে যুদ্ধবিমান মোতায়েন মানেই অভিযানের নির্দেশ নয়। নিজেদের সামরিক সক্ষমতা ও অবস্থানের জানান দিতে ট্রাম্প প্রশাসনের এই পদক্ষেপ। পেন্টাগন প্রায়ই দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানায় সক্ষম যুদ্ধবিমানসহ অন্যান্য বিমান অঞ্চলটিতে মোতায়েন করে থাকে।

বিশ্লেষকদের মতে, গত বছর ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের টানাপোড়েন যখন তুঙ্গে পৌঁছায় তখনই কাতারে ছয়টি ‘বি-৫২’ মডেলের বোমারু বিমান মোতায়েন করেছিল ট্রাম্প প্রশাসন।

যুদ্ধবিমান মোতায়েনের ক্ষেত্রে ডিয়েগো গার্সিয়াকে বেছে নেওয়ার পেছনে বিশেষ কারণ রয়েছে বলে জানিয়েছেন পেন্টাগনের ওই কর্মকর্তা। তিনি জানান, নিজেদের যুদ্ধবিমানকে ইরানি ক্ষেপণাস্ত্রের আওতার বাইরে রাখতেই যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ।

আরও পড়ুন :- ট্রাম্পকে হত্যায়ও জ্বালা মিটবে না ইরানের

এর আগে শুক্রবার (৩ জানুয়ারি) ভোরে ইরাকের বাগদাদ শহরের বিমানবন্দরে মার্কিন বিমান হামলায় ইরানি জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। ট্রাম্পের নির্দেশে চালানো সেই অভিযানে তেহরান সমর্থিত পপুলার মবিলাইজেশন ফোর্সেসের (পিএমএফ) উপপ্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ বাহিনীর বেশ কয়েকজন সদস্য প্রাণ হারান।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড