• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের যুদ্ধ প্রস্তুতি শুরু

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ জানুয়ারি ২০২০, ১১:৪১
ইরান
যুদ্ধবিমানের মহড়া চালাচ্ছে ইরান (ছবি : মিডল ইস্ট মনিটর)

জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার ঘটনাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র এবং ইরানের মধ্যে এখন যুদ্ধাবস্থা বিরাজ করছে। এমন পরিস্থিতিতে যুদ্ধবিমানের মহড়া শুরু করে দিয়েছে ইরান। দেশটির পশ্চিম আকাশে যুদ্ধবিমান উড়তে দেখা গেছে।

শনিবার (৪ জানুয়ারি) প্রকাশিত এক খবরে ‘ইরনা’ জানিয়েছে, যুদ্ধের জন্য প্রস্তুতি শুরু করেছে ইরানের বিমান বাহিনী। দেশটির পশ্চিম আকাশে যুদ্ধবিমানের মহড়া চলছে। এছাড়া ইরানের আকাশে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

শুক্রবার (৩ জানুরারি) ভোরে ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাওয়ার পথে ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তা জেনারেল সোলাইমানিসহ তার ঘনিষ্ঠ উপদেষ্টাদের গাড়ি বহরে ড্রোন হামলা চালায় মার্কিনবাহিনী। এতে সোলাইমানিসহ আটজন নিহত হন।

এর কয়েক ঘণ্টা পর ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ এক টুইট বার্তায় বলেন, যুক্তরাষ্ট্রকে তাদের হঠকারিতার পরিণতি ভোগ করতে হবে।

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল রামাজান শরিফ বলেন, শিগগিরই শোকে পরিণত হবে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের ক্ষণিকের এই আনন্দ-উল্লাস।

আরও পড়ুন- সোলাইমানি হত্যায় ফুঁসে উঠেছে গোটা ইরান

এ দিকে যে কোনো মূল্যেই সোলাইমানি হত্যার প্রতিশোধ চান ইরানের জনগণ। দেশটির নেতারাও এই হত্যাকাণ্ডের প্রতিশোধ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন। এমন পরিস্থিতিতে ইরান যেভাবে যুদ্ধবিমানের মহড়া শুরু করেছে তাতে তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড