• শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফিলিপাইনে ঘূর্ণিঝড়ের আঘাতে বাড়ছে মৃত্যুর মিছিল

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ ডিসেম্বর ২০১৯, ১৪:২৯
মরদেহ উদ্ধার
মরদেহ উদ্ধার করছেন কর্মীরা (ছবি : বিবিসি নিউজ)

ঘূর্ণিঝড় ‘ফ্যানফোনের’ আঘাতে লন্ডভন্ড হয়ে পড়েছে দক্ষিণ এশিয়ার দ্বীপরাষ্ট্র ফিলিপাইন। এখন পর্যন্ত ঝড়ের তাণ্ডবে অন্তত ২৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তাছাড়া নিখোঁজ রয়েছেন আরও কমপক্ষে ১০ জন।

কাতারভিত্তিক গণমাধ্যম ‘আল-জাজিরা’ জানায়, বুধবার (২৫ ডিসেম্বর) খ্রিস্টানদের ধর্মীয় উৎসব বড়দিনে দেশটিতে আঘাত হানে ঘূর্ণিঝড় ফ্যানফোন। ঝড়ের তাণ্ডবে ইলোইলো প্রদেশে সবচেয়ে বেশি ক্ষতি হয়। কেননা এখানেই অন্তত ৯ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া আরও কিছু প্রদেশ ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।

ঘূর্ণিঝড় ফ্যানফোনে প্রথম আঘাত হানে লেইতে প্রদেশে। এই প্রদেশটিকে শুরুতেই ‘দুর্যোগ আক্রান্ত প্রদেশ’ হিসেবে ঘোষণা দেয় কর্তৃপক্ষ। যার প্রেক্ষিতে বিভিন্ন সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়। এরপরও ফসল, গবাদিপশু ও ফিশারির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

ঘূর্ণিঝড়ের কারণে বিভিন্ন প্রদেশের ৫৮ হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়। ফলে তাদের বড়দিনের উৎসব অনেকটাই মাটি হয়ে যায়। সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা বিভিন্ন ছবিতে দেখা যায়, ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড হয়ে গেছে অনেক এলাকা। কিছু এলাকা পানির নিচে ডুবে আছে।

শনিবার (২৮ ডিসেম্বর) দুপুরে ঘূর্ণিঝড় ফ্যানফোনে ফিলিপাইন অতিক্রম করার কথা রয়েছে বলে দাবি দেশটির আবহাওয়া অফিসের।

আরও পড়ুন :- কাজাখস্তানে বিমান বিধ্বস্তে বাড়ছে মৃতের সংখ্যা

উল্লেখ্য, ২০১৩ সালে দেশটিতে আঘাত হেনেছিল ‘হাইয়ান’ নামে আরও একটি ঘূর্ণিঝড়। এতে অন্তত ৭ হাজার ৩০০ লোকের প্রাণহানি ঘটে। যে কারণে হাইয়ানকেই ফিলিপাইনের ইতিহাসের সবচেয়ে ভয়ঙ্কর ঝড় হিসেবে বিবেচনা করা হয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড