• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

এনআরসির প্রতিবাদে রাজপথে মমতা

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ ডিসেম্বর ২০১৯, ১৫:৫৪
মমতার মিছিল
এনআরসির প্রতিবাদে রাজপথে মিছিল নিয়ে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা (ছবিসূত্র : ইন্ডিয়া টুডে)

ভারতে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল (এনআরসি) আইনে পরিণত হয়েছে। এর প্রতিবাদে আসামের পর ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে গোটা পশ্চিমবঙ্গ। রাজ্যের বিভিন্ন সড়কে বেরিয়েছে তৃণমূল কংগ্রেসের এনআরসিবিরোধী মিছিল।

সোমবার (১৬ ডিসেম্বর) সকাল থেকে শুরু হওয়া এই মিছিল জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে গিয়ে শেষ হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে শুরু হওয়া এই কর্মসূচিতে অংশ নেয় হাজার হাজার জনতা।

এর আগে গত শুক্রবার (১৩ ডিসেম্বর) রাজ্যের দিঘা শহরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে অংশ নিয়ে সরকারের বিরুদ্ধে এক বিক্ষোভের ডাক দেন তৃণমূল কংগ্রেসের এই নেত্রী।

তিনি বলেন, ‘আপনাদের কোনো ভয় নেই, শান্তিতে থাকুন। কেননা বিতাড়িত হওয়ার কোনো প্রশ্নই আসে না।’

মমতার ভাষায়, ‘এনআরসি ও নাগরিকত্ব সংশোধনী বিল (ক্যাব) নিয়ে ক্ষমতাসীনদের বারংবার বোঝানোর চেষ্টা করা হয়েছে। কেননা দেশের সব রাজ্যেরই আলাদা আবেগ রয়েছে।’

বিজেপি সরকারের সমালোচনা করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘ক্ষমতাসীনরা সব কিছুই গায়ের জোরে করছে। বাংলায় আমাদের সরকার কখনোই এনআরসি ও ক্যাব কার্যকর হতে দেবে না। এখানে আপনারা সবাই নাগরিক।’

মুখ্যমন্ত্রী মমতা বলেন, ‘আমরা চাই জনগণ গণতান্ত্রিকভাবে বিষয়টির প্রতিবাদ করুক। কেননা সব জায়গায় কাশ্মীরের মতো সবার মুখ বন্ধ করা যাবে না। টানা পাঁচ-ছয় মাস যাবত লোকজনকে বন্দি রাখা সম্ভব নয়।’

এর আগে সোমবার (৯ ডিসেম্বর) ভারতের লোকসভায় বহুল আলোচিত নাগরিকত্ব সংশোধনী বিল পাস হয়। বিলটিতে প্রতিবেশী দেশ পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে আসা অমুসলিম অনুপ্রবেশকারীদের ভারতের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। পার্লামেন্টে বিলটি উত্থাপন করেন ক্ষমতাসীন বিজেপির সভাপতি অমিত শাহ।

আরও পড়ুন :- এনআরসি করে দেশ বাঁচিয়েছি : মোদী

এরপর বুধবার (১১ ডিসেম্বর) রাজ্যসভায় পাস হয় বিলটি। রাজ্যসভায় এই বিলের পক্ষে ভোট পড়েছে ১২৫টি। আর বিপক্ষে পড়েছে ১০৫টি ভোট। যার প্রেক্ষিতে গত বৃহস্পতিবার রাতে বিতর্কিত এই বিলটি রাষ্ট্রপতির স্বাক্ষরের মাধ্যমে আইনে পরিণত করা হয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড