• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

এনআরসি করে দেশ বাঁচিয়েছি : মোদী

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ ডিসেম্বর ২০১৯, ১১:০২
প্রধানমন্ত্রী মোদী
ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি : ইন্ডিয়া টুডে)

ভারতে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল (এনআরসি) আইনে পরিণত হয়েছে। এর প্রতিবাদে আসামের পর ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে পশ্চিমবঙ্গ, কেরালাসহ বিভিন্ন রাজ্য। তবে নাগরিকত্ব আইনের মাধ্যমে দেশকে বাঁচিয়েছেন বলে দাবি করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম ‘দ্য হিন্দুস্তান টাইমস’ জানায়, রবিবার (১৫ ডিসেম্বর) পূর্বাঞ্চলীয় রাজ্য ঝাড়খণ্ডে সফরকালে দেওয়া বক্তব্যে মোদী এ মন্তব্য করেন।

আইনটির ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, ‘বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে আগত ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের লোকেরা আইনটির মাধ্যমে এখানকার নাগরিকত্ব লাভ করবেন। তাই সরকারের এ সিদ্ধান্ত ১০০০ শতাংশ সঠিক।’

মোদীর ভাষায়, ‘আমি ও ভারতীয় পার্লামেন্ট আইনটির মাধ্যমে দেশকে বাঁচিয়েছি।’

এর আগে সোমবার (৯ ডিসেম্বর) ভারতের লোকসভায় বহুল আলোচিত নাগরিকত্ব সংশোধনী বিল পাস হয়। বিলটিতে প্রতিবেশী দেশ পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে আসা অমুসলিম অনুপ্রবেশকারীদের ভারতের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। পার্লামেন্টে বিলটি উত্থাপন করেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

আরও পড়ুন :- পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতির শাসন চায় বিজেপি

এরপর বুধবার (১১ ডিসেম্বর) রাজ্যসভায় পাস হয় বিলটি। রাজ্যসভায় এই বিলের পক্ষে ভোট পড়েছে ১২৫টি। আর বিপক্ষে পড়েছে ১০৫টি ভোট। যার প্রেক্ষিতে গত বৃহস্পতিবার রাতে বিতর্কিত এই বিলটি রাষ্ট্রপতির স্বাক্ষরের মাধ্যমে আইনে পরিণত করা হয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড