• রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন প্রধান বিচারপতি পেল ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ নভেম্বর ২০১৯, ১৩:৪৪
ভারতের নতুন প্রধান বিচারপতি
ভারতের রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করছেন নতুন প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদে (ছবিসূত্র : ইন্ডিয়া টুডে)

ভারতের নতুন প্রধান বিচারপতি হিসেবে এরই মধ্যে শপথ নিয়েছেন শরদ অরবিন্দ বোবদে। সোমবার (১৮ নভেম্বর) সকালে দেশটির ৪৭তম প্রধান বিচারপতি হিসেবে শপথগ্রহণ করে পূর্বসূরী রঞ্জন গগইয়ের স্থলাভিষিক্ত হন তিনি। 

কর্তৃপক্ষের বরাতে গণমাধ্যম ‘এনডিটিভি’ জানায়, ৬৩ বছর বয়সী বোবদে আগামী ১৭ মাস ক্ষমতায় থাকতে পারেন। সেই হিসাবে ২০২১ সালের ২৩ এপ্রিল পর্যন্ত তাকে এই পদে দেখা যেতে পারে।

এর আগে রবিবার (১৭ নভেম্বর) সন্ধ্যায় প্রধান বিচারপতির পদ থেকে অবসর গ্রহণ করেন রঞ্জন গগই। যদিও তার উত্তরসূরী শরদ অরবিন্দ বোবদে এরই মধ্যে দেশটির বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মামলার রায় প্রদান করেছেন। যার মধ্যে অযোধ্যার ঐতিহ্যবাহী বাবরির মসজিদ মামলার বিতর্কিত রায় অন্যতম। 

তৎকালীন প্রধান বিচারপতি গগইয়ের নেতৃত্বে পাঁচ সদস্যের বিচারিক বেঞ্চের একজন ছিলেন এই বোবদে। ভারতীয় গণমাধ্যমগুলো বহু প্রতীক্ষিত এই রায়কে ইতোমধ্যে ‘ঐতিহাসিক’ বলে আখ্যায়িত করেছে।

সদ্য শপথ নেওয়া প্রধান বিচারপতি বোবদে ইতিপূর্বে সাবেক প্রধান বিচারপতি জে এস খেহারের নেতৃত্বে নয় সদস্যের বেঞ্চেরও বিচারক ছিলেন। ওই বেঞ্চ ২০১৭ সালের আগস্ট মাসে সর্বসম্মতিক্রমে দেশটিতে মৌলিক অধিকার রক্ষায় ‘রাইট টু প্রাইভেসি’ বা গোপনীয়তার অধিকারের সাংবিধানিক সুরক্ষা নিশ্চিতের আদেশ দিয়েছিলেন।

১৯৫৬ সালের ২৪ এপ্রিল মহারাষ্ট্র প্রদেশের নাগপুর জেলায় জন্মগ্রহণ করেন বোবদে। এরপর শিক্ষাজীবনে তিনি নাগপুর বিশ্ববিদ্যালয় থেকে কলা বিভাগ এবং এলএলবি ডিগ্রি অর্জন করেন। কর্মজীবনে ১৯৭৮ সালে মহারাষ্ট্রের বার কাউন্সিলের আইনজীবী হিসেবে নিজেকে তালিকাভুক্ত করেছিলেন তিনি। 

বোবদে দীর্ঘদিন বম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চে আইনজীবী হিসেবে অনুশীলন করেছেন। এমনকি সুপ্রিম কোর্টে ২১ বছরেরও বেশি সময় যাবত আইনজীবী হিসেবে কাজ করার অভিজ্ঞতা আছে তার। ১৯৯৮ সালে তিনি সিনিয়র অ্যাডভোকেট হিসেবে নির্বাচিত হন।

আরও পড়ুন :- উত্তেজনার মাঝেই কাশ্মীরে ফের ঘুরছে ট্রেনের চাকা

২০০৯ সালের ২৯ মার্চ বিচারপতি বোবদেকে অতিরিক্ত বিচারক হিসেবে বম্বে হাইকোর্টে পাঠানো হয়। পরে ২০১২ সালের ১৬ অক্টোবর মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব নেন তিনি। পরবর্তীকালে ২০১৩ সালের ১২ এপ্রিল তিনি সুপ্রিম কোর্টের বিচারক হিসেবে মনোনীত হন। এতদিন সেই পদেই তিনি কর্মরত ছিলেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড