• রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

উত্তেজনার মাঝেই কাশ্মীরে ফের ঘুরছে ট্রেনের চাকা

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ নভেম্বর ২০১৯, ১১:২১
কাশ্মীরের রেল যোগাযোগ
কাশ্মীরের শ্রীনগর রেল স্টেশনে ফিরছে যাত্রীবাহী ট্রেন (ছবিসূত্র : ইন্ডিয়ান রেল ইনফো)

চূড়ান্ত উত্তেজনার মধ্যেই এবার বিভক্ত করা হয়েছে ভূস্বর্গ খ্যাত ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীর এবং লাদাখকে। গত ৩১ অক্টোবর আনুষ্ঠানিকভাবে অঞ্চলটিকে পৃথক করা হয়। যেখানে জম্মু ও কাশ্মীরকে একসঙ্গে এবং চীন সীমান্ত সংলগ্ন লাদাখ উপত্যকাকে অন্য অংশে বিভক্ত করা হয়েছে।

মূলত এসবের প্রেক্ষিতে টানা তিন মাসেরও অধিক সময় যাবত বন্ধ থাকার পর অবশেষে ঘুরতে শুরু করেছে উপত্যকাটির ট্রেনের চাকা। রবিবার (১৭ নভেম্বর) সকাল থেকে রাজ্যের শ্রীনগর-বানিহাল রুটে যাত্রীবাহী রেল চলাচল শুরু হয়।

রেলওয়ে কর্তৃপক্ষের বরাতে গণমাধ্যম ‘এনডিটিভি’ জানায়, দীর্ঘ বিরতির পর রবিবার সকালে রাজ্যের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগর থেকে যাত্রীবাহী এই ট্রেন ছেড়ে যায়। এ সময় দক্ষিণ কাশ্মীরের বিভিন্ন স্টেশন হয়ে ট্রেনটি সম্পূর্ণ নিরাপদে বানিহাল এসে পৌঁছায়।

কর্মকর্তারা জানান, শনিবার (১৬ নভেম্বর) শ্রীনগর–বানিহাল রুটে ট্রেনটি পরপর দুবার মহড়া দিয়েছিল। এরপর রবিবার সকালে এটিকে দিয়ে আরও একবার মহড়া দেওয়ার পরই তা পুরোপুরি চালু করা হয়। সোমবার (১৮ নভেম্বর) সকাল থেকে ফিরোজপুরের বানিহাল–বারামুল্লা–বানিহাল পর্যন্ত আরও তিনটি জোড়া ট্রেন চালুর কথা রয়েছে। যদিও নিরাপত্তার স্বার্থে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্তই চালু থাকবে এই রেল চলাচল।

এর আগে গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করেছিল ক্ষমতাসীন মোদী সরকার। যার প্রেক্ষিতে পরবর্তীকালে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে বিতর্কিত লাদাখ ও জম্মু-কাশ্মীর সৃষ্টির প্রস্তাবেও সমর্থন জানানো হয়।

জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিলের পর থেকেই অঞ্চলটিতে প্রায় ১০ লাখ সেনা মোতায়েন করে ভারত। বন্ধ করে দেওয়া হয় মোবাইল ফোন ও ইন্টারনেট সেবা। এর মধ্যে সেখানে মোবাইল ফোন সেবা চালু হলেও ইন্টারনেট সেবা এখনো স্বাভাবিক হয়নি।

আরও পড়ুন :- কাশ্মীরে ফের সেনাবাহী ট্রাকে বিস্ফোরণ, ভারতীয় জওয়ান নিহত

এসবের প্রেক্ষিতে পাক-ভারত মধ্যকার সম্পর্কে নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়। এরই মধ্যে একে একে ভারত সরকারের সঙ্গে বাণিজ্য, যোগাযোগসহ সব ধরনের সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে প্রতিবেশী পাকিস্তান।

 

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড