• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাতের অন্ধকারে হঠাৎ ভারতের মিসাইল উৎক্ষেপণ (ভিডিও)

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ নভেম্বর ২০১৯, ০৯:৫৭
মিসাইল উৎক্ষেপণ
ভারতের 'অগ্নি-২' মিসাইল উৎক্ষেপণ (ছবি : সম্পাদিত)

রাতের ঘুটঘুটে অন্ধকারে উচ্চ গতিতে লক্ষ্যবস্তুর দিকে ছুটল ভারতের মিসাইল ‘অগ্নি-২’। সম্পূর্ণ সফলতার সঙ্গে উৎক্ষেপণ করা হয় শক্তিশালী এই মিসাইলকে। প্রায় ২০ মিটার লম্বা এই ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রটি মোট ১০০০ কেজি পে-লোড বহনে সক্ষম। যা একটানা প্রায় ২০০০ কিলোমিটার পথ অতিক্রম করতে পারে।

শনিবার (১৬ নভেম্বর) দিবাগত রাতে প্রথমবারের মতো মিসাইলটির নাইট ট্রায়াল অনুষ্ঠিত হলো। অর্থাৎ রাতের অন্ধকারে ছুটল ক্ষেপণাস্ত্রটি। ওড়িষ্যার ড. আব্দুল কালাম আইল্যান্ড থেকে এটিকে উৎক্ষেপণ করা হয়। যা পরে বঙ্গোপসাগরে গিয়ে বিধ্বস্ত হয়।

বিশ্লেষকদের মতে, ভূপৃষ্ঠ থেকে অনেক দূরের নিশানা ধ্বংস করার লক্ষ্যে পরীক্ষাটি চালানো হয়। ‘অগ্নি-২’ নামে ক্ষেপণাস্ত্রটির সফল পরীক্ষণ গত বছরেই করা হয়েছিল। যদিও রাতের অন্ধকারে এর পরীক্ষণ এবারই প্রথম করা হলো।

শক্তিশালী এই মিসাইলটির ক্ষমতা ২০০০ কিলোমিটার থেকে বাড়িয়ে ৩০০০ কিলোমিটার পর্যন্ত করা যেতে পারে। এমনকি এটি বিধ্বংসী নিউক্লিয়ার হাতিয়ার পর্যন্ত বহন করতে সক্ষম।

আরও পড়ুন :- মাঝ আকাশে দেড়শ যাত্রীসহ ভারতীয় বিমানকে রক্ষা করল পাকিস্তান

এশিয়ার অন্যতম পরাশক্তি ভারত এর আগে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ‘অগ্নি-১’ ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষণ করেছিল। ভারতীয় সামরিক কম্যান্ড বালাসোরের আবদুল কালাম দ্বীপের ইন্ট্রিগ্রেড টেস্ট রেঞ্জ লঞ্চ প্যাড ৪ থেকে প্রায় ৭০০ কিমি দূর পর্যন্ত ‘অগ্নি-১’ মিসাইলের সফল পরীক্ষণ করা হয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড