• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

মোদীর সমালোচনা করায় ভারতীয় সাংবাদিকের নাগরিকত্ব বাতিল

  আন্তর্জাতিক ডেস্ক

১১ নভেম্বর ২০১৯, ১৫:৫৯
ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ সাংবাদিক
ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ সাংবাদিক আতিশ তাসির (ছবিসূত্র : ইন্ডিয়া টুডে)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বের তীব্র সমালোচনা করে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করেছিলেন ভারতীয় বংশোদ্ভূত এক ব্রিটিশ সাংবাদিক। মূলত সেই প্রতিবেদনকে কেন্দ্র করে এবার তার নাগরিকত্ব কেড়ে নিল দিল্লি সরকার।

আতিশ তাসির নামে সেই সাংবাদিক যুক্তরাজ্যে জন্মগ্রহণ করলেও ছোটবেলা থেকে তিনি ভারতেই বড় হয়েছেন। গত বৃহস্পতিবার (৭ নভেম্বর) তার নাগরিকত্ব প্রত্যাহার করা হয়। শুধু তাই নয় এবার তার ভারতে প্রবেশেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এ দিকে নাগরিকত্ব হারানোর পর রবিবার (১০ নভেম্বর) ব্রিটিশ গণমাধ্যম ‘দ্য গার্ডিয়ানকে’ একটি সাক্ষাৎকার দিয়েছেন তিনি। যেখানে এই সাংবাদিক বলেন, ‘সরকারের এই পদক্ষেপ ভীষণ সন্দেহজনক। তারা মূলত আমাকে উদাহরণ হিসেবে ব্যবহার করছে। আমার মাধ্যমে অন্য সাংবাদিকদের কাছেও এই বার্তা দেওয়াই তাদের প্রধান উদ্দেশ্য।’

এর আগে গত মে মাসে ‘দ্য টাইম ম্যাগাজিনের’ প্রথম পাতায় একটি নিবন্ধ লিখেছিলেন সাংবাদিক তাসির। যেখানে তিনি ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বের ব্যাপক সমালোচনা করেন। পরবর্তীকালে সেই প্রতিবেদনকে কেন্দ্র করে ভারতে ব্যাপক সমালোচনা হয়। এমনকি প্রধানমন্ত্রী মোদী নিজেও বিষয়টি নিয়ে মন্তব্য করেছেন।

আরও পড়ুন :- বাবরি মসজিদ মামলার রায় প্রদানকারী ৫ বিচারপতির আদ্যোপান্ত

অপর দিকে ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, সাংবাদিক তাসির তার নাগরিকত্বের জন্য করা আবেদনে বেশকিছু তথ্য লুকিয়েছিলেন। তিনি কর্তৃপক্ষকে জানাননি যে তার মৃত বাবা ছিলেন একজন পাকিস্তানি বংশোদ্ভূত। যে কারণে তিনি বৈদেশিক নাগরিকত্বের জন্য অযোগ্য বলে বিবেচিত হন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড