• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাবরি মসজিদ মামলার রায় প্রদানকারী ৫ বিচারপতির আদ্যোপান্ত

  আন্তর্জাতিক ডেস্ক

১১ নভেম্বর ২০১৯, ১০:১৩
রায় প্রদানকারী ৫ বিচারপতি
বাবরি মসজিদ মামলার রায় প্রদানকারী ৫ বিচারপতি (ছবিসূত্র : দ্য ইকোনমিক টাইমস)

ভারতের বহু প্রতীক্ষিত অযোধ্যার বাবরি মসজিদ ও রাম মন্দির নিয়ে করা মামলার রায় এরই মধ্যে সুপ্রিম কোর্টে ঘোষণা করা হয়েছে। রায়ে বাবরি মসজিদের বিরোধপূর্ণ জমি রামজন্মভূমি ট্রাস্টকে হস্তান্তরের নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। সেক্ষেত্রে নতুন একটি মসজিদ নির্মাণে আলাদা বিকল্প কোনো জমি বরাদ্দের নির্দেশও দেওয়া হয়েছে।

শনিবার (৯ নভেম্বর) স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় ঐতিহাসিক এই রায় ঘোষণা করা হয়। এতে অযোধ্যার বিতর্কিত জমি যাবে রাম মন্দির কর্তৃপক্ষের কাছে। আর ৫ একর জমি পাবে সুন্নি ওয়াকফ বোর্ড।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন ৫ সদস্যর যৌথ বেঞ্চ এ দিন রায় প্রদান করেন। যেখানে প্রধান বিচারপতি ছাড়াও বেঞ্চে ছিলেন বিচারপতি এসএ বোবদে, ডিওয়াই চন্দ্রচূড়, অশোক ভূষণ এবং এস আব্দুল নাজির। খবর ‘এনডিটিভির’।

এবার এক নজরে দেখে নেওয়া যাক কারা ছিলেন বিতর্কিত ও ঐতিহাসিক এই মামলার রায় প্রদানের পেছনে-

প্রধান বিচারপতি রঞ্জন গগৈ

ভারতীয় সুপ্রিম কোর্টের প্রথম বিচারপতির দায়িত্বে রয়েছেন এই রঞ্জন গগৈ। যিনি মূলত আসামের নাগরিক। দেশের সর্বোচ্চ আদালতের দায়িত্ব গ্রহণের আগে তিনি গুয়াহাটি হাইকোর্ট, পাঞ্জাব এবং হরিয়ানা হাইকোর্টে প্র্যাকটিস করেছেন। তাছাড়া তিনি ২০১২ সালের এপ্রিলে সুপ্রিম কোর্টেও কাজ করেছিলেন। তিনি নিজের কর্মজীবনে একাধিকবার গুরুত্বপূর্ণ বিষয়ে রায় প্রদান করেছেন। চলতি নভেম্বর মাসের ১৭ তারিখে তার অবসর গ্রহণের কথা রয়েছে। মূলত এর আগেই ঐতিহাসিক এই মামলার রায় দিয়ে ইতিহাসের পাতায় নিজের নাম স্বর্ণাক্ষরে লেখিয়ে রেখেছেন তিনি।

বিচারপতি শরদ অরবিন্দ বোবদে

খুব শিগগিরই সুপ্রিম কোর্টের পরবর্তী প্রধান বিচারপতির দায়িত্ব নিতে যাচ্ছেন শরদ বোবদে। তিনিও এই রায় প্রদানকারী ৫ সদস্যের মধ্যে অন্যতম। অ্যাডিশনাল বিচারপতি হিসেবে ২০০০ সালে বোম্বে হাইকোর্টের কাজ করার অভিজ্ঞতা রয়েছে অরবিন্দ বোবদের। রঞ্জন গগৈয়ের পর আগামী ১৮ মাসের জন্য তাকে এই পদের দায়িত্ব দেওয়া হবে। অতি সংবেদনশীল এই বিষয়টিতে রায় প্রদানের ক্ষেত্রে তিনি নিজেও ভীষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

বিচারপতি অশোক ভূষণ

বিচারপতিদের ৫ সদস্যের বেঞ্চে তারও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। এর আগে তিনি এলাহাবাদ হাইকোর্টে আইনজীবী হিসেবে কাজ করেছেন। পরবর্তীকালে ২০০১ সালের এপ্রিল মাসে তাকে বিচারপতি পদে উন্নীত করা হয়। ২০১৪ সালে তিনি কেরল হাইকোর্টেও প্র্যাকটিস করেছিলেন। ২০১৬ সালের ১৩ মে তাকে সুপ্রিম কোর্টে নিযুক্ত করা হয়। এখনো তিনি সেখানেই আছেন।

বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়

বহু প্রতীক্ষিত অযোধ্যা মামলাতে রায় দেওয়ার জন্য তিনিও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। ২০১৬ মে মাসে সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় তাকে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ দিয়েছিলেন। এর আগে তার এলাহাবাদ হাইকোর্ট ও বম্বে হাইকোর্টেও কাজ করার অভিজ্ঞতা আছে।

বিচারপতি আবদুল নাজির

ঐতিহাসিক এই রায় প্রদানকারী ৫ বিচারপতির মধ্যে তিনি হচ্ছেন একমাত্র মুসলিম ব্যক্তি। আইনজীবী হিসেবে তিনি ১৯৮৩ সালে প্র্যাকটিস শুরু করেন। দীর্ঘ ২০ বছর যাবত কেরালা হাইকোর্টে কাজ করার অভিজ্ঞতা আছে তার। পরবর্তীকালে অ্যাডিশনাল বিচারপতি হিসেবেও তাকে নিয়োগ দেওয়া হয়।

আরও পড়ুন :- বাবরি মসজিদ ইস্যুতে এবার আপিলে যাচ্ছেন মুসলিমরা

বিচারপতিদের পাঁচ সদস্যের বেঞ্চে তিনিও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। এমনকি তিন তালাক মামলাতেও তার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কেননা একজন মুসলিম হিসেবে সেই মামলায় তার ভূমিকা বেশ গুরুত্বপূর্ণ।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড