• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

তুর্কি অভিযানে এবার বাগদাদির বোন আটক

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ নভেম্বর ২০১৯, ১০:২৪
আইএস প্রধান বাগদাদি ও তার বোন
আইএস সাবেক প্রধান আবু বকর আল বাগদাদি ও তার বোন রাসমিয়া আওয়াদ; (ছবি : সম্পাদিত)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে তুরস্কের ব্যাপক সেনা অভিযানের পর অঞ্চলটিতে বর্তমানে এক উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে। যদিও এরই মধ্যে তুর্কি সেনাদের হাতে আটক হয়েছেন সদ্য প্রাণ হারানো আইএস প্রধান আবু বকর আল বাগদাদির বোন রাসমিয়া আওয়াদ।

তুরস্কের জ্যেষ্ঠ এক কর্মকর্তার বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা ‘রয়টার্স’ জানায়, সোমবার (৪ নভেম্বর) বিকালে সিরিয়ার উত্তরাঞ্চলীয় শহর আজাজে তুর্কি বাহিনীর অভিযানে তাকে আটক করা হয়। এ দিন আজাজে অভিযান চলাকালে পরিত্যক্ত একটি কন্টেইনারের ভেতর থেকে সাবেক আইএস প্রধানের বোন রাসমিয়া, তার স্বামী ও আরেক আত্মীয়কে আটক করা হয়।

পরিচয় গোপন রাখার শর্তে সেই তুর্কি কর্মকর্তা বলেন, ‘এখন বাগদাদির আটক স্বজনদের একান্তে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। আশা করছি, তাদের কাছ থেকে আইএসের অভ্যন্তরীণ কার্যক্রমের বেশ কিছু তথ্য পাওয়া যাবে।’

এর আগে গত ২৬ অক্টোবর সিরিয়ার ইদলিব শহরে মার্কিন সেনাবাহিনীর এক গোপন অভিযানে তিন শিশু সন্তানসহ আত্মঘাতী হন ইসলামি স্টেটের (আইএস) প্রধান বাগদাদি। পরবর্তীকালে নিরাপত্তার স্বার্থে তার মরদেহ সমুদ্রে সমাহিত করা হয়।

বিভিন্ন সূত্রের বরাতে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানায়, রাতের অন্ধকারে মার্কিন সেনাদের হামলার মুখে প্রাণ বাঁচাতে সুড়ঙ্গের ভেতর দৌড়ে পালান বাগদাদি। এ সময় তিনি তার সঙ্গে নিজের তিন শিশুসন্তানকেও সেখানে টেনে নিয়ে যান। যদিও এর পরপরই তাদের পিছু নেয় মার্কিন সেনাবাহিনীর প্রশিক্ষিত একটি কুকুর।

আরও পড়ুন :- ইয়েমেন সীমান্তে সৌদির পাঁচ সেনা নিহত

এ সময় ভেতর থেকে অনবরত কান্না ও চিৎকারের আওয়াজ শোনা যাচ্ছিল। ঘটনার এক পর্যায়ে তারা এমন এক স্থানে পৌঁছান, যেখান থেকে তাদের পালানোর কোনো পথ ছিল না। মূলত তখনই নিজের গায়ে থাকা সুইসাইড ভেস্টটিতে বিস্ফোরণ ঘটান আইএসের এই নেতা। যার মাধ্যমে চিরতরে শেষ হয় বাগদাদি অধ্যায়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড