• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

দিল্লিতে বায়ুদূষণ : ক্ষতির আশঙ্কা তাজমহলেও

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ নভেম্বর ২০১৯, ১১:২২
আগ্রার তাজমহল
তাজমহলে চলছে পরিচ্ছন্নতার কাজ (ছবিসূত্র : ইন্ডিয়া টুডে)

মারাত্মক বায়ু দূষণের কবলে পড়েছে ভারতের রাজধানী নয়া দিল্লি ও এর পার্শ্ববর্তী বিভিন্ন এলাকা। দূষণ যেন কিছুতেই কমছে না। এমনকি দেশটির আবহাওয়া দপ্তর পর্যন্ত বিষয়টি নিয়ে বেশ শঙ্কার মধ্যে দিন কাটাচ্ছে।

এবার যার কালো ছায়া পড়তে শুরু করেছে দিল্লি থেকে ৯০ কিলোমিটার উত্তর-পশ্চিমে আগ্রায় অবস্থিত তাজমহলের ওপরও। যে কারণে ১৬৫৩ খ্রিস্টাব্দে মুঘল সম্রাট শাহজাহানের হাতে নির্মিত রাজকীয় এই সমাধিস্থলটি রক্ষায় বসে নেই উত্তর প্রদেশের সরকারও। তাজমহলকে বাঁচাতে ইতোমধ্যে সেখানে বসানো হয়েছে বিশেষ বায়ু পরিশোধক এয়ার পিউরিফায়ার ভ্যান।

এ দিকে রবিবার (৩ নভেম্বর) রাজ্যের দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের এক কর্মকর্তা জানিয়েছেন, অতি অত্যাধুনিক এয়ার পিউরিফায়ার ভ্যানটি তাজমহলের বায়ু দূষণ রক্ষায় বিশেষ ভূমিকা পালন করবে। এটি আশপাশের ৩০০ মিটার ব্যাসার্ধে টানা আট ঘণ্টা যাবত মোট ১৫ লক্ষ ঘনমিটার বায়ু পরিশুদ্ধ করতে পারবে।

অপর দিকে দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের আঞ্চলিক মুখপাত্র ভুবন যাদব এক বিবৃতিতে বলেছেন, ‘রাজধানী দিল্লি ও এর আশপাশের বিভিন্ন জেলার বর্তমান পরিস্থিতি এবং বায়ু মানের ক্রমাগত অবনতির দিকে যাচ্ছে। মূলত সেই বিষয়টি মাথায় রেখে তাজমহলের পশ্চিম গেটে একটি মোবাইল এয়ার পিউরিফায়ার ভ্যান মোতায়েন করা হয়েছে।’

তাছাড়া কর্মকর্তাদের দাবি, স্থানীয় জেলা প্রশাসন, আগ্রা নগর নিগম এবং ইউপিপিসিবি শহরে চলমান দূষণের বিরুদ্ধে লড়াইয়ের জন্য এ ধরনের শক্তিশালী দুটি বায়ু পরিশোধক ভ্যান এনেছে। যা এরই মধ্যে সফলতার সঙ্গে কাজ চালিয়ে যাচ্ছে।

আরও পড়ুন :- আগ্রার তাজমহলে মিলল ৯ ফুটের অজগর

বিশ্লেষকদের মতে, সাদা মার্বেলের এই স্মৃতিসৌধের চারপাশে দূষণ শুরু থেকেই ভীষণ উদ্বেগের কারণ। ক্রমাগত বায়ু দূষণ ঐতিহাসিক এই স্মৃতিস্তম্ভকে ধীরে ধীরে ক্ষতিগ্রস্ত করে চলেছে। যে কারণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিভিন্ন সময় এই তাজমহল রক্ষার্থে একের পর এক অভিনব পদক্ষেপ নিয়ে আসছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড