• বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতের নতুন মানচিত্র প্রকাশ

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ নভেম্বর ২০১৯, ১৩:৩৫
মানচিত্র
ভারত নতুন মানচিত্র (ছবিসূত্র : দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস)

ভূস্বর্গ খ্যাত জম্মু–কাশ্মীর এবং লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণার পর এবার প্রথমবারের মতো প্রকাশ করা হলো ভারতের নতুন মানচিত্র। যেখানে রয়েছে মোট ২৮টি অঙ্গরাজ্য ও ৯টি কেন্দ্রশাসিত অঞ্চল। মূলত এর মাধ্যমে দেশটিতে পূর্বের রাজ্য সংখ্যা কমিয়ে কেন্দ্রশাসিত অঞ্চল বাড়ানো হয়েছে বলে দাবি বিশ্লেষকদের।

গণমাধ্যম ‘দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস’ জানায়, শনিবার (২ নভেম্বর) কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে সার্ভে জেনারেল অব ইন্ডিয়া নতুন এই মানচিত্রটি প্রকাশ করে।

এতদিন ভারতে ছিল ২৯টি রাজ্য, আর ৭টি কেন্দ্রশাসিত অঞ্চল; এখন তা পরিবর্তন করা হয়েছে। কেননা গত বৃহস্পতিবার (৩১ অক্টোবর) স্থানীয় সময় রাত ১২টার পর আনুষ্ঠানিকভাবে জম্মু-কাশ্মীর এবং লাদাখকে দেশটির কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করা হয়েছিল। মূলত এর মাধ্যমে একটি রাজ্যের সংখ্যা কমিয়ে বাড়ানো হয়েছে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের সংখ্যা।

বিশ্লেষকদের মতে, বর্তমানে ভারতের ২৮ রাজ্য ও ৯ কেন্দ্রশাসিত অঞ্চল নিয়ে গঠিত নতুন মানচিত্র অনুযায়ী জম্মু ও কাশ্মীর এবং লাদাখ পুনর্গঠন করা হয়েছে। যার মাধ্যমে এখন জম্মু-কাশ্মীরের জেলার সংখ্যা ১১ থেকে বাড়িয়ে ২৮টি করা হয়েছে। একইসঙ্গে লাদাখের একটি জেলাকে বাড়িয়ে দুইটি করা হয়। যা কার্গিল এবং লেহ নামে পরিচিত।

দেশটির নতুন কেন্দ্রশাসিত অঞ্চলগুলো হলো- রাজধানী দিল্লি, চণ্ডীগড়, আন্দামান ও নিকোবর, দাদর ও নগর হাভেলি, দমন ও দিউ, লাক্ষাদ্বীপ ও পুদুচেরী, জম্মু-কাশ্মীর, লাদাখ।

আরও পড়ুন :- দীর্ঘ বিরতির পর ফের খুলল সেই থাই গুহা

নতুন মানচিত্রে রাজ্যগুলো হলো- পশ্চিমবঙ্গ, আসাম, বিহার, অন্ধ্রপ্রদেশ, ছত্তিসগড়, অরুণাচল প্রদেশ, গোয়া, নাগাল্যান্ড, গুজরাট, হরিয়ানা, ঝাড়খণ্ড, কর্ণাটক, কেরালা, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, হিমাচল প্রদেশ, মণিপুর, মিজোরাম, মেঘালয়, ওড়িশা, তামিলনাড়ু, রাজস্থান, পাঞ্জাব, সিকিম, উত্তর প্রদেশ, তেলেঙ্গানা, ত্রিপুরা এবং উত্তরাখণ্ড।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড