• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

দীর্ঘ বিরতির পর ফের খুলল সেই থাই গুহা

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ নভেম্বর ২০১৯, ১০:২১
থাই গুহা
গুহায় প্রবেশ করছেন পর্যটকরা। (ছবিসূত্র : এমএসএন)

টানা ১৬ মাস বন্ধ রাখার পর অবশেষে পর্যটকদের জন্য খুলে দেওয়া হলো থাইল্যান্ডের চিয়াং রাই প্রদেশের সেই থাম লুয়াং গুহাটির প্রবেশদ্বার। ২০১৮ সালের ২৩ জুন থেকে গুহাটি বিশ্বব্যাপী আলোচনার কেন্দ্রবিন্দুতে আসে।

কেননা সেদিন মূলত দেশটির ১২ জন কিশোর ফুটবলার ও তাদের কোচ গুহাটি পরিদর্শনে গিয়ে নিখোঁজ হয়েছিলেন। পরবর্তীতে দীর্ঘ ১৭ দিন পর শ্বাসরুদ্ধকর অভিযানের মাধ্যমে তাদের সবাইকে সেখান থেকে সফলতার সঙ্গে উদ্ধার করা হয়। যদিও সেই অভিযানে অংশ নিয়ে সামান গুনান নামে থাই নৌবাহিনীর সাবেক এক সদস্যের প্রাণহানি হয়।

মূলত এরপর থেকেই গুহাটি পর্যটকদের জন্য এতদিন বন্ধ ছিল। শুক্রবার (১ নভেম্বর) স্থানীয় সময় সকাল সাড়ে ৮টা থেকে আনুষ্ঠানিকভাবে গুহার প্রবেশ মুখ খুলে দেওয়া হয়। যদিও প্রথম দিনই চোখে পড়ার মতো ভিড় ছিল পর্যটকদের।

পর্যটন সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাতে ফরাসি বার্তা সংস্থা ‘এএফপি’ জানায়, গুহার মুখ খুলে দেওয়ার পর প্রথমদিন প্রায় দুই হাজারের মতো পর্যটক সেখানে প্রবেশ করেন। এ জন্য তাদের ঘণ্টাব্যাপী লাইনে দাঁড়িয়ে অপেক্ষাও করতে হয়।

দুর্ঘটনার পর বিগত মাসগুলোতে প্রায় ১০ লাখেরও অধিক পর্যটক গুহাটির মুখে বেড়াতে আসেন। যদিও তাদের কাউকেই সেখানে প্রবেশ করতে দেওয়া হয়নি। কর্তৃপক্ষ থেকে এবার স্থানটি খুলে দেওয়ার পর প্রতিবার মোট ২০ জন করে পর্যটক গুহার প্রথম চেম্বারে প্রবেশ করতে পারছেন।

এর আগে ২০১৮ সালের ২৩ জুন গুহাটিতে বেড়াতে যায় দ্য ওয়াইল্ড বোয়ার্স নামে স্থানীয় স্কুল-শিক্ষার্থীদের একটি ফুটবল দল। এ সময় তাদের সঙ্গে দলের কোচও ছিলেন। পরবর্তীতে প্রচুর বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যায় গুহার ভেতরে পানি ঢুকে গেলে তারা সেখানেই আটকা পড়েন। পরে দীর্ঘ ১৭ দিনের মাথায় দেশি-বিদেশি প্রায় ৯০ সদস্যবিশিষ্ট এক ডুবুরি দল তাদের সেখান থেকে উদ্ধার করে আনে।

উদ্ধারকর্মীদের সেই দলে থাইল্যান্ড ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের বেশ কয়েকজন প্রশিক্ষিত সদস্যও ছিলেন। যাদের মধ্য থেকে থাই নেভি দলের সাবেক সদস্য সামান গুনান অভিযান চলাকালে প্রাণ হারান।

আরও পড়ুন :- বেকারত্বের রেকর্ড গড়ল ভারত

শ্বাসরুদ্ধকর সেই গুহা অভিযান নিয়ে পরবর্তী সময়ে অনেকেই বই লিখেছেন। চলতি বছরের সেপ্টেম্বর মাসে দক্ষিণ কোরিয়ায় বুসান আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভালে সেই অভিযান নিয়ে নির্মিত বেশকিছু ছবিও প্রদর্শিত হয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড