• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ওভারিয়ান ক্যান্সারের কারণ হতে পারে ট্যালকম পাউডার!

  অধিকার ডেস্ক    ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৪১

ট্যালকম পাউডার
ট্যালকম পাউডার থেকে হতে পারে ওভারিয়ান ক্যান্সার (ছবি : মায়ো ক্লিনিক নিউজ নেটওয়ার্ক)

গরম আসছে। আর এ সময় গরমের হাত থেকে রক্ষা পেতে অনেকেই ব্যবহার করেন ট্যালকম পাউডার। কিন্তু প্রসাধনী সামগ্রীর এই জিনিসটি যে শরীরের জন্য ক্ষতিকারক তা জানা নেই অনেকেরই। এই পাউডার থেকে হওয়ার সম্ভাবনা রয়েছে ওভারিয়ান ক্যান্সারের।

কেন এবং কীভাবে ট্যালকম পাউডার থেকে একজন ব্যক্তি ওভারিয়ান ক্যান্সারে আক্রান্ত হতে পারেন তাই জানিয়েছেন ভারতের এএমআরআই(মুকুন্দপুর)-এর অঙ্কোলজি বিভাগের প্রধান ডা. শুভদীপ চক্রবর্তী।

ট্যালকম পাউডার থেকে কেন ক্যান্সার?

আরবি শব্দ 'ট্যাল্ক' থেকে এসেছে 'ট্যালকম' শব্দটি। ট্যাল্কের আর্দ্রতা শোষণ করার ক্ষমতা বেশি। আর তাই এটি অনেকেই ত্বকের জন্য ব্যবহার করেন। এই ট্যাল্কে ম্যাগনেশিয়াম, সিলিকন এবং কিছু পরিমাণে অ্যাসবেসটস পদার্থ থাকে৷ এই অ্যাসবেসটস থেকেই ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি।

বেশিরভাগ নামি ব্র্যান্ডের পাউডারে প্রচুর মাত্রায় স্টার্চ থাকে। আর এই স্টার্চ শরীরে বিভিন্ন অংশ জমতে জমতে সংক্রমণের আশঙ্কা বাড়িয়ে দেয়।

যাদের ধারণা পাউডার ব্যবহারে সংক্রমণ থেকে দূরে থাকা যায়, তাদের ধারণা সম্পূর্ণ ভুল। পাউডারের সঙ্গে ওভারিয়ান ক্যান্সারের যোগসূত্র সরাসরি। দীর্ঘ দিন ধরে যদি কেউ শরীরের গোপন অংশে পাউডার লাগান, তাহলে একসময় গিয়ে ওভারিয়ান ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বহুগুণে বেড়ে যায়।

ওভারিয়ান ক্যান্সারের লক্ষণ:

অস্বাভাবিক ব্যথা

এ ক্যান্সারে তলপেটে অস্বাভাবিক ব্যথা অনুভূত হবে। এই ব্যথা বদহজম বা পিরিয়ডের ব্যথা থেকে একদম আলাদা। এইরকম ব্যথা দুই থেকে তিন সপ্তাহ পর্যন্ত স্থায়ী হতে পারে।

কোমরের উপরের অংশে ব্যথা

পেটে অসহ্য ব্যথার কারণে পিঠের নিচের অংশে ব্যথা হতে পারে। সাধারণ ব্যথা থেকে এই ব্যথা একদম ভিন্ন।

হজমের সমস্যা

বদহজম, বমি বমি ভাব, গ্যাস, বুক জ্বালাপোড়া- এই ধরনের সমস্যা হলে বুঝতে হবে এগুলো ওভারিয়ান ক্যান্সারের লক্ষণ।

আরও পড়ুন:

মায়ের যে অসুখগুলো থাকতে পারে সন্তানের মধ্যেও

পিরিয়ডের প্রচণ্ড ব্যথা কি গর্ভধারণের জন্য ক্ষতিকর?

পেট ফুলে যাওয়া

পেটে যদি গ্যাস অনুভূত হয় আর পরনের পোশাক হুট করেই টাইট লাগে তাহলে বুঝতে হবে টিউমার বড় আকার ধারণ করে ফেলেছে যার কারণে এই সমস্যা হচ্ছে।

খিদে কমে যাওয়া

এই ক্যান্সার প্রভাব ফেলে শরীরের মেটাবলিজম প্রক্রিয়ার ওপর। যার কারণে খাবার খেলে তা সহজে হজম হয় না। আর এতে ক্ষুধা লাগা ভাব কমে যায় আর খাওয়ার রুচি হারিয়ে যায়।

ক্লান্তি

যদি খুব অল্প কাজে দ্রুত ক্লান্ত হয়ে যান সেটি ক্যান্সারের লক্ষণ নাও হতে পারে। তবে এই সমস্যা বড় কোনো অসুখের লক্ষণ হতে পারে।

ঘনঘন প্রস্রাব

এই সমস্যাটি ওভারিনের ক্যান্সারের অন্যতম লক্ষণ। এটি ইউরিন ইনফেকশন কারণে হতে পারে। তবে দীর্ঘদিন এই সমস্যা চললে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

কোষ্ঠকাঠিন্য ও ডায়েরিয়া

এই দুই অসুখ দুই ধরনের হলেও ওভারিয়ান ক্যান্সারে একসাথে দেখা দিতে পারে। যদি এমনটি হয় অথবা এই দুইয়ের কোনো একটি অসুখে দীর্ঘদিন ভুগতে থাকেন তাহলে অবশ্যই দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

হঠাৎ ওজন কমে যাওয়া

ক্যান্সারের প্রথম দিকে এই সমস্যা গুরুতর হয়ে দেখা দিতে পারে। যদি কোনোরকম ডায়েট বা ব্যায়াম ছাড়া হঠাৎ করে আপনার ওজন অনেক কমে যায়, তবে দ্রুত শরণাপন্ন হতে হবে চিকিৎসকের।

গোপনাঙ্গে রক্তপাত

যদি মেনোপজের পর হঠাৎ করে রক্তপাত হয় তবে দেরি না করে চিকিৎসকের কাছে যাওয়া উচিত। কারণ এটি শুধু ওভারিয়ান ক্যান্সার নয়, যে কোনো ক্যান্সারের অন্যতম একটি লক্ষণ।

ওভারিয়ান ক্যান্সারের স্টেজ

স্টেজ ১: একটি বা উভয় ওভারিতে ক্যান্সার ছড়ানো

স্টেজ ২: ওভারি থেকে তলপেটের আশেপাশে ছড়িয়ে পড়া

স্টেজ ৩: পুরো পেটে ছড়িয়ে পড়া

স্টেজ ৪: সারা শরীরে ছড়িয়ে পড়া

সাধারণত ওভারিকে ঢেকে রাখা টিস্যুতে এই ক্যান্সার শুরু হয়। এ কারণে পেটের অন্যান্য অঙ্গ যেমন ব্লাডার, অ্যাবডোমিনাল লাইনিংয়ে তা ছড়িয়ে পড়তে পারে দ্রুত। আর এরপর তা ছড়াতে পারে ফুসফুস এবং যকৃতেও।

তথ্যসূত্র: কলকাতা ২৪/৭

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড