• সোমবার, ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

মায়ের যে অসুখগুলো থাকতে পারে সন্তানের মধ্যেও

  সাদিয়া ইসলাম বৃষ্টি ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:২২

মা-সন্তান
মায়ের অসুখগুলো থাকতে পারে সন্তানের মধ্যেও (মডেল: সামিহ, সুপ্তি, ছবি: আল আমিন পাটোয়ারি)

‘চোখটা একদম মায়ের মতো হয়েছে’, ‘মাথার চুল দেখেছ? ঠিক মায়ের মতো ঘন আর কালো!’ – সন্তান জন্মের পর বাবা-মায়ের চেহারার সাথে তার চেহারার মিল খুঁজে বের করার কাজটা আনন্দের। আর আমরা সবাই আনন্দ নিয়েই এই কাজটা করি।

তবে আপনি কি জানেন যে, আপনার মায়ের সুন্দর চোখ আর গালের টোলের সাথে সাথে তার শারীরিক নানা অসুস্থতাও পেয়েছেন আপনি? না! তার মানে এই নয় যে, আপনার মায়ের সমস্ত শারীরিক সমস্যা আপনার মধ্যেও থাকবে। তবে জিন এক্ষেত্রে মা ও শিশুর মধ্যকার শারীরিক সামঞ্জস্য রাখার চেষ্টা করে। আর তাই অন্যান্য ব্যাপারের সাথে সাথে মায়ের অসুস্থতাও শিশুর মধ্যে চলে আসা অস্বাভাবিক না।

কী? ভয় পেয়ে গেলেন? ভয় পাওয়ার কিচ্ছু নেই। একটু সামলে চললেই মায়ের কাছ থেকে শিশুর মধ্যে চলে আসা এমন অনেক অসুস্থতার হাত থেকে মুক্ত থাকতে পারবেন আপনি। এ ব্যাপারে বিস্তারিত জানতে চান? চলুন জেনে নেওয়া যাক-

হৃদপিণ্ডজনিত অসুস্থতা-

আপনার মা বা পরিবারের অন্য কারও যদি হৃদপিণ্ডের কোনো সমস্যা থেকে থাকে, সেক্ষেত্রে সেটি আপনার মধ্যেও থাকার শাংকা বেশি থাকে। তবে কিছু ব্যাপার মেনে চললেই হৃদপিণ্ডের অসুখ থেকে দূরে থাকতে পারবেন আপনি। এই যেমন-

১। ওজন কম রাখা। ওজন কম থাকলে আপনার কোলেস্টোরলের সমস্যা হবে না, উচ্চ রক্তচাপজনিত লক্ষণ দেখা যাবে না। উচ্চ রক্তচাপ হৃদপিণ্ডের রক্তনালীগুলোর উপরে প্রচন্ড চাপ প্রয়োগ করে। এতে করে অসুস্থতা অনেক বেশি পরিমাণে দেখা যায়। ফলে, আপনি সুস্থ থাকবেন। একই সাথে সুস্থ থাকবে আপনার হৃদপিণ্ডও।

২। নিয়মিত চিকিৎসকের সাথে কথা বলা।

৩। স্বাস্থ্যসম্মত খাবার ও পানীয় গ্রহণ করা।

৪। নিয়মিত শরীরচর্চা করা।

৫। ধূমপান না করা।

উপরের এই ছোট্ট কিছু কৌশল আপনাকে বংশানুক্রমিকভাবে আপনার শরীরে থাকা হৃদপিণ্ডের যেকোনো সমস্যাকে হারিয়ে দিতে সাহায্য করবে।

অস্টিওপোরোসিস-

আপনার মায়ের হাড় যদি অনেকটা কম ঘনত্বের হয়ে থাকে এবং আপনার শারীরিক গঠন যদি ছোট হয়, সেক্ষেত্রে অস্টিওপোরোসিসে ভুগতে পারেন আপনিও। এই সমস্যা থেকে দূরে থাকার উপায় অবশ্য আপনার কাছেই আছে। এজন্য আপনাকে-

১। নিয়মিত ভিটামিন ডি ও ক্যালসিয়াম গ্রহণ করতে হবে। এতে করে আপনার হাড় আরও মজবুত হয়ে উঠবে।

২। ধূমপান থেকে বিরত থাকতে হবে।

৩। ওজন ওঠানোর চর্চা করতে হবে। কারণ, এতে করে আপনার হাড়ের ভর বাড়বে।

রিউম্যাটোয়েড অস্টিওপোরোসিস-

আপনার মায়ের শরীরে যদি রিউম্যাটোয়েড অস্টিওপোরোসিস থেকে থাকে, তাহলে এই সমস্যায় আপনার ৫০ শতাংশ ভোগার আশঙ্কা থাকে। এক্ষেত্রে, আমাদের শরীরের রোগ প্রতিরোধক ক্ষমতা প্রদাহের সৃষ্টি করে। ফলে, আমাদের শরীরের উপরে খুব বাজে প্রভাব পড়ে। আপনার দৈনন্দিন জীবনপদ্ধতিতে কিছু পরিবর্তন আনলে এই সমস্যা থেকে দূরে থাকা সম্ভব। এজন্য আপনাকে-

১। ধূমপান থেকে বিরত থাকতে হবে।

২। শারীরিক ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। এজন্য নিয়মিত শরীরচর্চা করা প্রয়োজন।

৩। লাল মাংস ও ক্যাফেন গ্রহন থেকে যতটা সম্ভব বিরত থাকতে হবে।

স্তন ক্যান্সার-

স্তন ক্যান্সার খুব সহজেই মায়ের কাছ থেকে সন্তানের শরীরে চলে আসতে পারে। এই সমস্যাকে নিয়ন্ত্রণে রাখার জন্য দ্রুত পরিবার পরিকল্পনা করে ফেলুন। ধূমপান ও মদ্যপান থেকে দূরে থাকুন। নিয়মিত চিকিৎসকের সাথে কথা বলুন এবং নিশ্চিত হোন যে আপনি সুস্থ আছেন।

আলঝেইমার্স-

আপনি শুধু যে এই সমস্যা মায়ের কাছ থেকে পেতে পারেন তাই নয়, বরং আপনার মধ্যে এটি ৩-৫ শতাংশ বেশি দেখা যেতে পারে। তাই, আগে থেকেই চিকিৎসকের সাথে কথা বলুন এবং নির্দিষ্ট কিছু উপায় মেনে নিরাপদ থাকুন।

শুধু বড় কোনো অসুখ নয়, মাইগ্রেনের মতো অসুস্থতাও মায়ের কাছ থেকে পেতে পারেন আপনি। এদের কিছু নিয়ন্ত্রণ করা সম্ভব, কিছু সম্ভব নয়। তবে, চেষ্টা করুন নিজের মায়ের শরীর ও তার অসুস্থতাগুলোকে আরও ভালো করে জানার। এতে করে আপনিও সুস্থ থাকবেন। সুস্থ থাকবেন আপনার মাও!

মূল লেখক- ডক্টর লী কিম এন, মাউন্ট এলিজাবেথ হসপিটাল।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড