• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

আঙুলে আঙুলে কুস্তি!

  ফিচার ডেস্ক

১৯ আগস্ট ২০১৯, ১৫:৩০
কুস্তি
চলছে আঙুলে আঙুলে লড়াই; (ছবি- বিবিসি)

কুস্তির নাম নিশ্চয়ই শুনেছেন। দুজন মানুষের শারীরিক শক্তি পরীক্ষামূলক খেলা এটি। তবে কখনো কি আঙুলে আঙুলে কুস্তি খেলার কথা শুনেছেন? জার্মানির স্বাধীন রাজ্য ব্যাভারিয়াতে এমনই উদ্ভট প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এই প্রতিযোগিতায় খেলোয়াড়রা লড়াই করেন তাদের একটি মাত্র আঙুল দিয়ে। 

ভিন্নধর্মী এই খেলা দেখতে অসংখ্য মানুষ ভিড় জমান সেখানে। জার্মান ফিঙ্গার রেসলিং বা ফিঙ্গারহ্যাকেন নামে পরিচিত এই প্রতিযোগিতা পরিচালনা করছেন একজন রেফারি। কেবল ব্যাভারিয়া নয়, এই খেলাটি অস্ট্রিয়াতেও ব্যাপক প্রচলিত। 

এই খেলায় কী হয়? একটি ছোট চামড়ার গিঁট থাকে দুজনের আঙুলের মাঝে। একটি আঙুল ব্যবহার করে তা সজোরে নিজের দিকে টানতে হয়। যিনি প্রতিপক্ষের আঙুল টেনে টেবিলে আনতে পারবেন তিনিই হবেন বিজয়ী। 

দক্ষিণ জার্মানির গার্মিশ পাটেনকিরখিনে এই বার্ষিক প্রতিযোগিতার আয়োজন করা হয়। এবার ৬০তম আসর বসেছিল এই আয়োজনের। তবে এই খেলার উৎপত্তি কোথায় কিংবা কীভাবে শুরু হয়েছে সে বিষয়ে কোনো তথ্য জানা যায়নি। 

এই বিশেষ খেলায় যারা অংশগ্রহণ করেন তাদের অনেক শারীরিক ধকল পোহাতে হয়। কারণ, খেলতে গিয়ে আঙুলের চামড়া ছিলে যাওয়া, কেটে যাওয়া, জ্বালাপোড়া হওয়া ইত্যাদি হয়ে থাকে। এমনকি অনেক সময় আঙুলের হাড় সরে যাওয়া কিংবা ভেঙে যাওয়ার মতো ঘটনাও ঘটে থাকে। 

ওজন ও বয়সে কাছাকাছি দুজন ব্যক্তি একে অপরের বিপরীতে বসেন। ধারণা করা হয়, অনেক আগের যুগে দুই পক্ষের বিবাদ মেটানোর উদ্দেশ্যে এই খেলা হতো। ব্যাভারিয়ানরা তাদের ঐতিহ্যবাহী পোশাক পরে ভিন্নধর্মী এই প্রতিযোগিতায় অংশ নেন।

সূত্র- বিবিসি

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড