• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বের সিংহভাগ সোনা কাদের দখলে

  ফিচার ডেস্ক

১৭ জুন ২০১৯, ২১:৪৮
স্বর্ণ
ছবি : সংগৃহীত

স্বর্ণ পৃথিবীর মূল্যবান ধাতুগুলোর মধ্যে একটি। যে দেশের কাছে স্বর্ণের মজুদ বেশি থাকে তাদের মুদ্রার মানও বেশি থাকে। সম্প্রতি ফোর্বস বিশ্বের সবচেয়ে বেশি স্বর্ণ মজুদকারী দেশের একটি তালিকা প্রকাশ করেছে। এই তালিকার প্রথমে কোন দশটি দেশ আছে চলুন জেনে নেওয়া যাক।

১০. ভারত

ভারতীয় উপমহাদেশের মানুষের স্বর্ণপ্রীতি সেই প্রাচীনকাল থেকেই। ভারতের মাটিতে স্বর্ণের এত মজুদ ছিল যে যা বিশ্বের আর কোনো দেশে ছিল না। প্রাচীন ভারতে অনেক মন্দিরেই বড় বড় মূর্তি ছিল স্বর্ণের তৈরি। তবে সেদিন এখন না থাকলেও ভারত সারা বিশ্বে স্বর্ণ মজুদে দশম স্থানে আছে। দক্ষিণ এশিয়ার বৃহত্তম এই দেশটিতে বর্তমানে মজুদকৃত স্বর্ণের পরিমাণ ৫৬০ দশমিক ৩ টন। তবে মজুদের দিক দিয়ে দশম অবস্থানে থাকলেও বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ স্বর্ণ ব্যবহার করে ভারতীয়রা।

৯. নেদারল্যান্ডস

ইউরোপীয় ইউনিয়নের এই দেশটিতে মজুদকৃত স্বর্ণের পরিমাণ ৬১২ দশমিক ৫ টন। যা সারা বিশ্বে মজুদকৃত স্বর্ণের মধ্যে নবম। সম্প্রতি এই দেশটির কেন্দ্রীয় ব্যাংক বিপুল পরিমাণ স্বর্ণ ফেরত নিয়ে এসেছে যুক্তরাষ্ট্র থেকে।

৮. জাপান

তালিকার অষ্টম স্থানে আছে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ অর্থনীতির দেশ জাপান। সূর্যোদয়ের দেশ খ্যাত জাপানে স্বর্ণের মজুদ আছে ৭৫৬ দশমিক ২ টন। এই মজুদ আরও বাড়াতে ২০১৬ সালে স্বর্ণ মজুদের ক্ষেত্রে সুদের হার শূন্যতে নামিয়ে আনে। ফলে বিশ্বজুড়ে স্বর্ণের লেনদেনের পরিমাণ অনেক বেড়ে গিয়েছিল।

৭. সুইজারল্যান্ড

পৃথিবীর স্বর্গ খ্যাত এই দেশটি স্বর্ণের মজুদে বিশ্বে সপ্তম স্থানে আছে। এই দেশটিতে মজুদকৃত স্বর্ণের পরিমাণ ১ হাজার ৪০ টন। সুইজারল্যান্ড স্বর্ণের মাথাপিছু মজুদের ক্ষেত্রে বিশ্বে প্রথম স্থানে আছে।

৬. চীন

শক্তিশালী অর্থনীতির দেশ চীনে মজুদকৃত স্বর্ণের পরিমাণ ১,৮৪২ দশমিক ৬ টন। স্বর্ণ মজুদের ক্ষেত্রে চীন বিশ্বে ষষ্ঠ অবস্থানে থাকলেও দেশটির মোট মজুদের মাত্র ২ দশমিক ৪ শতাংশ জমা আছে কেন্দ্রীয় ব্যাংকে। যার ফলে ব্যাংকটির অবস্থান বিশ্বে দশম।

৫. রাশিয়া

বিশ্বের সবচেয়ে বড় আয়তনের এই দেশটিতে স্বর্ণের মজুদের পরিমাণ ১,৯০৯ দশমিক ৮ টন। মজুদের দিক থেকে বিশ্বে পঞ্চম হলেও স্বর্ণ ক্রয়ের দিক থেকে রাশিয়া বিশ্বে প্রথম অবস্থানে আছে।

৪. ফ্রান্স

স্বর্ণ মজুদের ক্ষেত্রে বিশ্বে চতুর্থ অবস্থানে আছে ফ্রান্স। ইউরোপের এই দেশটিতে মজুদকৃত স্বর্ণের পরিমাণ ২,৪৩৬ টন।

৩. ইতালি

বিশ্বের ইতিহাসে একটি দেশই দীর্ঘ সময় ধরে একই পরিমাণ স্বর্ণ মজুদ করে রেখেছে। ২,৪৫১ দশমিক ৮ টন স্বর্ণের মজুদ রয়েছে স্বর্ণ মজুদের ক্ষেত্রে চতুর্থ অবস্থানে থাকা ইতালির।

২. জার্মানি

স্বর্ণ মজুদের দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে আছে জার্মানির নাম। ইউরোপের এই দেশটি মজুদকৃত মোট স্বর্ণের পরিমাণ ৩,৩৭১ টন। ২০১৭ সালে ফ্রান্স এবং আমেরিকার কাছ থেকে ৬৭৪ টন স্বর্ণ ফিরিয়ে এনেছিল দেশটি।

১. আমেরিকা

অনেকদিন থেকেই স্বর্ণ মজুদের ক্ষেত্রে বিশ্বে প্রথম স্থানটি ধরে রেখেছে আমেরিকা। ৮,১৩৩ দশমিক ৫ টন স্বর্ণ মজুদ করে রেখেছে দেশটি। তালিকায় সপ্তম, অষ্টম এবং নবম অবস্থানে থাকা তিন দেশের মজুদকৃত স্বর্ণের প্রায় সমান মজুদ নিয়ে প্রথম অবস্থানে আছে দেশটি।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড