• বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২, ১৩ মাঘ ১৪২৮  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাঙ্গেরির ডেব্রেসেন বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার সুযোগ

  শিক্ষা ডেস্ক

৩০ নভেম্বর ২০২১, ১৬:৪৫
স্কলারশিপ
আবেদনের শেষ সময় আগামী ১৫ জানুয়ারি (ছবি : সংগৃহীত)

স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডিতে ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে হাঙ্গেরির ডেব্রেসেন বিশ্ববিদ্যালয়। বাংলাদেশসহ যে কোনো আন্তর্জাতিক শিক্ষার্থী এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় আগামী ১৫ জানুয়ারি।

‘স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকাম স্কলারশিপ ২০২২-২৩’ এর আওতায় শিক্ষার্থীদের সম্পূর্ণ টিউশন ফি মওকুফ করা হবে। এছাড়াও আবাসন খরচ, স্বাস্থ্যবীমা ও উপবৃত্তিসহ নানান ধরনের সুযোগ-সুবিধা প্রদান করা হবে। এ স্কলারশিপটির আওতায় ডেব্রেসেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদভুক্ত বিষয়গুলো নিয়ে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি করা যাবে।

২০১৩ সাল থেকে ‘স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকাম স্কলারশিপ’ দিয়ে আসছে হাঙ্গেরি সরকার। তবে বাংলাদেশি শিক্ষার্থীরা ২০১৯ সাল থেকে আবেদন করছেন। প্রতিবছর ৫ মহাদেশের প্রায় ৮০টি দেশের ৫ হাজার বিদেশি শিক্ষার্থী এ বৃত্তি নিয়ে হাঙ্গেরিতে পড়াশোনা করছেন।

অনলাইন আবেদনের পাশাপাশি আবেদন ও যাবতীয় শিক্ষাগত যোগ্যতার সনদ, মার্কশিট, পুলিশ ক্লিয়ারেন্স সনদসহ অন্যান্য কাগজপত্রের হার্ড কপি বাংলাদেশের মাধ্যমিক ও শিক্ষা মন্ত্রণালয়ের উচ্চশিক্ষা বিভাগে জমা দিতে হবে।

সুযোগ-সুবিধাসমূহ :

* টিউশন ফি মওকুফ করা হবে। * স্নাতক ও স্নাতকোত্তরে জীবনযাত্রার ব্যয় নির্বাহের জন্য প্রতি মাসে ৪৩ হাজার ৭০০ হাঙ্গেরিয়ান ফোরিন্ট প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় সাড়ে ১১ হাজার টাকা। * পিএইচডি-তে প্রতি মাসে ১ লক্ষ ৪০ হাজার হাঙ্গেরিয়ান ফোরিন্ট প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় সাড়ে ৩৭ হাজার টাকা। * বিনা মূল্যে আবাসন সুবিধা। * স্বাস্থ্যবিমা। * বিমানে যাতায়াতের খরচ প্রদান করা হবে।

আবেদনের যোগ্যতা ও শর্তাবলী :

* স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি এর যেকোনো একটিতে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। একাধিক আবেদন করলে আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে। * অসম্পূর্ণ আবেদন গ্রহণযোগ্য নয়। আবেদনের হার্ড কপি মন্ত্রণালয়ে জমা না দেওয়া হলে আবেদন বিবেচনা করা হবে না। * অনলাইনেও আবেদন করতে হবে। * ইংরেজী দক্ষতা সনদ প্রদর্শন করতে হবে। * আবেদনপত্রের হার্ড কপি সচিবালয়ের ২ নম্বর গেট সংলগ্ন অভ্যর্থনাকক্ষে সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত জমা দেওয়া যাবে। খামের ওপর প্রেরক, প্রাপক, আবশ্যিকভাবে ID/Tracking Number এবং প্রোগ্রামের নাম (স্নাতক/ স্নাতকোত্তর/পিএইচডি) উল্লেখ করতে হবে। হার্ড কপি মন্ত্রণালয়ে জমা দেওয়ার শেষ তারিখ ১৬ জানুয়ারি ২০২২, বিকেল ৪টা। * স্নাতক পর্যায়ে কমবয়সীদের অগ্রাধিকার দেয়া হবে।

আবেদন প্রক্রিয়া :

অনলাইনে আবেদন করতে ও বিস্তারিত জানতে ভিজিট করুন এখানে...

উল্লেখ্য, ডেব্রেসেন বিশ্ববিদ্যালয় হাঙ্গেরির ডেব্রেসেন এ অবস্থিত একটি প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠান। ১৫৩৪ সালে প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড