• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সরকারি স্কুলে শিশু শ্রেণি চালুর উদ্যোগ

  অধিকার ডেস্ক

২৮ জানুয়ারি ২০১৯, ০৯:৫৫
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়
ছবি : ইন্টারনেট

সরকারি স্কুলগুলোতে নার্সারি ও শিশু শ্রেণি চালুর উদ্যোগ নিচ্ছে প্রাথমিক ও গণশিক্ষা কর্তৃপক্ষ।

কিন্ডার গার্টেনে ‘কঠিন’ শিক্ষাযন্ত্র থেকে শিশুদের রক্ষার জন্য মূলত সরকারি স্কুলগুলোতেও নার্সারি ও শিশু শ্রেণি চালু করার কথা জানান।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণির আগেও একটি শ্রেণি রয়েছে—‘প্রাক-প্রাথমিক শ্রেণি’। এতে ভর্তি হওয়ার বয়স পাঁচ বছর। কিন্তু আজকাল অনেক অভিভাবক তিন বা চার বছর বয়সেই বাচ্চাকে স্কুলে ভর্তি করাতে চান। সে ক্ষেত্রে শিশুকে দিতে হয় বেসরকারি কিন্ডার গার্টেনে। একবার কিন্ডার গার্টেনে ভর্তি হয়ে গেলে শিশু সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সাধারণত আর ফিরে আসে না। এই ধারায় বদল আনতে চাইছে প্রাথমিক ও গণশিক্ষা কর্তৃপক্ষ। এ ক্ষেত্রে প্রাক-প্রাথমিককে ‘কেজি বা শিশু শ্রেণি’ ধরে এর আগে আরেকটি শ্রেণি ‘নার্সারি চালুর পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। নার্সারিতে ভর্তির সর্বনিম্ন বয়স হতে হবে চার বছর। তাহলে শিশু কেজিতে পড়বে পাঁচ বছর বয়সে এবং প্রথম শ্রেণিতে ছয় বছর বয়সে।

চার মাস আগে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্বপ্রাপ্ত মো. আকরাম-আল-হোসেন বলেন, ‘জাতীয় শিক্ষানীতিতে প্রাক-প্রাথমিক শিক্ষা দুই বছর করার কথা বলা হয়েছে। মূলত শিক্ষানীতি বাস্তবায়নের লক্ষ্য নিয়েই প্রাক-প্রাথমিকে নতুন একটি শ্রেণি চালুর পরিকল্পনা করা হয়েছে। এ ব্যাপারে পলিসি তৈরি করার জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরকে দায়িত্ব দেওয়া হয়েছে।

সচিব আরও বলেন, ‘প্রাক-প্রাথমিকে দুটি ক্লাস চালু হলে প্রথমটিতে মূলত খেলাধুলাই থাকবে। খেলার ছলে শিশু যা শিখতে পারে সেটাই যথেষ্ট হবে। ফলে পরের শ্রেণিতে শিশুরা আনন্দের সঙ্গে স্কুলে আসবে। আর মানসম্মত শিক্ষা নিশ্চিত করার জন্যও অন্যান্য দেশের মতো আমাদের দেশে প্রাক-প্রাথমিকে দুটি শ্রেণি থাকা দরকার। এতে অভিভাবকদের কিন্ডার গার্টেনে যাওয়ার হারও কমবে। তবে সব কিছুই নির্ভর করছে প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের ওপর। নতুন একটি শ্রেণি খুলতে হলে সব স্কুলে আরও একজন করে শিক্ষকও নিয়োগ দিতে হবে।’

সূত্র জানায়, প্রধানমন্ত্রী প্রাক-প্রাথমিকে নতুন শ্রেণি খোলার অনুমোদন দিলে ২০২০ সাল থেকে সীমিত পরিসরে নার্সারি শ্রেণি চালু করা হবে, পরে বাস্তবায়ন হবে সব সরকারি প্রাথমিকে।

সূত্র : কালের কন্ঠ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড