• শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রাথমিকে সহকারী প্রধান শিক্ষকের নতুন পদ

  শিক্ষা ডেস্ক

২৬ ফেব্রুয়ারি ২০২০, ২১:৩০
সহকারী প্রধান শিক্ষক
শ্রেনিকক্ষে শিক্ষকের পাঠদান (ছবি : সংগৃহীত)

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দ্রুত সহকারী প্রধান শিক্ষকে পদ সৃষ্টি করে জ্যেষ্ঠদের পদোন্নতি দেওয়া হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম আল হোসেন।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) সচিবালয়ে পঞ্চম শ্রেণির বৃত্তি প্রকাশ সংক্রান্ত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

গণশিক্ষা সচিব জানান, প্রাথমিক শিক্ষকদের বেতন বৃদ্ধির বিষয়ে সম্মতি দেওয়ার সময়ই অর্থ বিভাগ জানিয়েছিল, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মতিসহ প্রস্তাব পেলে সহকারী প্রধান শিক্ষক পদের বেতন স্কেল নির্ধারণ করা হবে। এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। এটি একেবারে শেষ পর্যায়ে আছে। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে অনুমোদন পেলে দ্রুত অর্থ বিভাগে পাঠানো হবে। এ পদটি ১২তম গ্রেডে হবে।

বর্তমানে সারা দেশে ৬৫ হাজার ৬২৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এগুলোতে সাড়ে তিন লাখের মতো শিক্ষক রয়েছেন। তবে স্কুলগুলোতে সহকারী প্রধান শিক্ষকের কোনো পদ নেই।

আরও পড়ুন : মুজিববর্ষে মোদী আসলে রক্তের বন্যা বয়ে যাবে : নুর

সম্প্রতি সারা দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের বেতন বাড়ানো হয়েছে। আর প্রশিক্ষণ পাওয়া ও প্রশিক্ষণবিহীন দুই ধরনের প্রধান শিক্ষকদের বেতন গ্রেড ১১তম গ্রেড করার সিদ্ধান্ত হয়েছে। যদিও এ নিয়ে মামলা থাকায় প্রজ্ঞাপন জারি হয়নি। বর্তমানে প্রশিক্ষণ পাওয়া প্রধান শিক্ষকরা ১১তম গ্রেডে এবং প্রশিক্ষণবিহীন প্রধান শিক্ষকরা ১২তম গ্রেডে বেতন পান।

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড