• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বই বিক্রেতাদের আন্দোলন প্রত্যাহার

  শিক্ষা ডেস্ক

২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৫৯
শিক্ষা আইন সংশোধন
বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির আন্দোলন প্রত্যাহার (ছবি : সংগৃহীত)

দোকান বন্ধ রেখে বই বিক্রেতাদের আন্দোলন প্রত্যাহার করা হয়েছে। প্রস্তাবিত শিক্ষা আইন-২০১৯ এর কয়েকটি ধারা-উপধারা সংশোধনের দাবিতে তাদের আন্দোলনে নামার কথা ছিল।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) সারাদেশে মানববন্ধন করতে চেয়েছিল বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি। কিন্তু সব কর্মসূচি বাতিল করে আন্দোলন প্রত্যাহার করেছেন তারা।

বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি আরিফ হোসেন ছোটন এ বিষয়ে বলেছিলেন, প্রস্তাবিত আইনে ‘নোট গাইড’ সংজ্ঞায়িত করা হয়েছে, কিন্তু অনুশীলনমূলক বইয়ের কোনো সংজ্ঞা নেই। ‘নোট-গাইডে’ পাঠ্যবইয়ের প্রশ্নগুলোর সরাসরি উত্তর দেওয়া থাকে, যা বাণিজ্যিকভাবে বিক্রি করা হয়। শিক্ষার্থীরা তা মুখস্থ করে পরীক্ষায় অংশ নেয়। অন্যদিকে অনুশীলন বইয়ের বিষয়বস্তু হচ্ছে, পাঠ্য বিষয়ের সহজে অনুধাবন, প্রশ্নের নমুনা, উন্নত উত্তর লেখন পদ্ধতি। কারণ, তা মুখস্থ করে কোনো লাভ নেই। সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষায় কোনো প্রশ্ন কমন পড়ে না।

আরও পড়ুন : প্রাথমিক শিক্ষা সমাপনীর বৃত্তির ফল কাল

এর আগে ২২ ফেব্রুয়ারি ঢাকা রিপোর্টার্স ইউনিটে এক সংবাদ সম্মেলনে মানববন্ধন কর্মসূচির ঘোষণা করে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি। সংগঠনের সহসভাপতি শ্যামল পাল বলেন, ‘কোনো অনুশীলন বই থেকে প্রশ্ন কমন পড়েনি। এটা বিগত বছরের প্রশ্ন থেকে এই বছরের প্রশ্ন করা হয়েছে। এই জন্য আমরা দায়ী নই। যারা প্রশ্নের প্রণেতা তারাই দায়ী।’

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড